Women's Hockey World Cup 2022: আজ থেকে হকি বিশ্বকাপে নামছে ভারতীয় মহিলা দল, দেখুন সরাসরি- জানুন ক্রীড়াসূচি
Indian Women's Hockey Team (Photo Credits: @FIH_Hockey/Twitter)

চক দে ইন্ডিয়া। গত বছর টোকিও অলিম্পিকে ইতিহাস গড়ে সেমিফাইনালে ওঠার পর এবার বিশ্বকাপের পালা। আজ, রবিবার থেকে ১৫তম হকি বিশ্বকাপে খেলতে নামছে ভারতীয় দল। মহিলাদের হকিতে ভারত প্রথম সারির দেশ নয়। তবে গতবছর অলিম্পিকে চোখধাঁধানো পারফরম্যান্সের পর সবার নজর এখন বিশ্বকাপে চক দে বাহিনীর ওপর। আসুন দেখে নেওয়া যাক এবারের মহিলাদের হকি বিশ্বকাপ নিয়ে কিছু প্রয়োজনীয় কথা--

এবার মহিলাদের হকি বিশ্বকাপ কোথায় আয়োজিত হচ্ছে

মহিলাদের হকি বিশ্বকাপ যুগ্মভাবে আয়োজন করছে ইউরোপের দুই দেশ স্পেন ও নেদারল্যান্ডস। স্পেনের টেরাসা ও নেদারল্যান্ডসের অ্যামস্টেলভেনে হবে খেলা। আরও পড়ুন- রোহিত, অশ্বিন, কোহলির পর এবার করোনা আক্রান্ত কিউই তারকা ক্রিকেটার

গতবার মহিলাদের হকি বিশ্বকাপে কারা জিতেছিল

২০১৮ সালে আয়োজিত হল ১৪তম হকি বিশ্বকাপ। গতবার চ্যাম্পিয়ন হয়েছিল নেদারল্যান্ডস। মহিলাদের হকিতে ডাচরা তাদের অষ্টম বিশ্বকাপটা জিতেছিল। রানার্স হয়েছিল আয়ারল্যান্ড, তৃতীয় স্থানে ছিল স্পেন।  গতবার ভারতীয় মহিলা দল কোয়ার্টার ফাইনালে আয়ারল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছিল।

এবারের বিশ্বকাপের ফর্ম্যাট কেমন

১৬টি দলকে চারটি পুল বা গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি পুলে আছে ৪ টি করে দল। প্রতিটি পুলের চ্যাম্পিয়ন দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠবে। আর পুলের দ্বিতীয় ও তৃতীয় স্থানে দল নিজেদের মধ্যে ক্রস ওভারসে খেলে কোয়ার্টার ফাইনালে উঠবে। পুলের চতুর্থ বা সবার শেষ থাকা দল সরাসরি বিদায় নেবে। কোয়ার্টার ফাইনাল থেকে টুর্নামেন্ট নক আউট।

ভারত কোন গ্রুপ বা পুলে আছে

ভারতীয় মহিলা দল আছে পুল বি-তে। ভারতের সঙ্গে এক পুলে আছে নিউ জিল্যান্ড, চিন, ইংল্যান্ড। পুলের প্রথম খেলায় নিউ জিল্যান্ড-চিন ম্যাচ ২-২ গোলে ড্র হয়। আজ, রবিবার রাতে নামছে ভারত-ইংল্যান্ড।

ভারতের কোয়ার্টার ফাইনালে ওঠার সম্ভাবনা কতটা

খাতায় কলমে পুলের সবচেয়ে দুর্বল দল হলেও টোকিও অলিম্পিকে সেমিফাইনালে ওঠা ভারতীয় মহিলা দলের ক্ষমতা আছে অঘটন ঘটিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার। সেক্ষেত্রে আজ, ইংল্যান্ডকে হারাতে হবে ভারতকে।

আজ, ভারত-ইংল্যান্ড ম্যাচ কখন থেকে শুরু হবে

ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু হবে এই ম্যাচ

টিভিতে কোথায় দেখা যাবে ম্যাচ

স্টার স্পোর্টস নেটওয়ার্কের বিভিন্ন চ্যানেলে সরাসরি দেখা যাবে খেলা। রাত ৮টা থেকে স্টার স্পোর্টস ওয়ান, থ্রি-তে দেখা যাবে খেলা

অনলাইনে কীভাবে দেখা যাবে ম্যাচ

ডিজনি+হটস্টারের মাধ্যমে দেখা যাবে খেলা

ভারতীয় দলের নেতৃত্বে কে

দলের তারকা গোলকিপার সবিতা পুনিয়ার নেতৃত্বে নামছে ভারতীয় দল।

ভারতীয় মহিলা হকি দলের সদস্যরা

ভারতের খেলা কবে কবে

ভারতীয় মহিলা দলের পুলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ইংল্যান্ড, ৩ জুলাই, খেলা শুরু ভারতীয় সময় রাত ৮টা থেকে। সবিতাদের দ্বিতীয় খেলার প্রতিপক্ষ চিন, ৫ জুলাই-মঙ্গলবার। ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু ম্যাচ। আর পুলের তৃতীয় তথা শেষ ম্যাচ নিউ জিল্যান্ডের বিরুদ্ধে রাত ১১টা থেকে, ৭ জুলাই, বৃহস্পতিবার। তিনটি খেলাই হবে নেদারল্যান্ডসের অ্যামস্টেলভেনে ওয়াগেনের হকি স্টেডিয়ামে।