Akhtar Ali Passes Away: প্রয়াত হলেন কিংবদন্তি টেনিস তারকা আখতার আলি
টেনিস তারকা আখতার আলি

কলকাতা, ৭ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন টেনিস (Tennis) কিংবদন্তি আখতার আলি (Akhtar Ali)। গতকাল গভীর রাতে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮১। দীর্ঘদিন ধরেই অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। গতকাল হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মেয়ের বাড়িতে যান তিনি। সেখানেই গভীর রাতে মৃত্যু হয় তাঁর।

পঞ্চাশ ও ষাটের দশকে ভারতীয় ডেভিস কাপের নিয়মিত সদস্য ছিলেন আখতার আলি। ডেভিস কাপে ভারতের হয়ে খেলতে নেবে ৯-২ জয়, পরাজয়ের রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে। ভারতের হয়ে সিঙ্গলস ও ডাবলস দুই ফর্ম্যাটেই ব্যাপ্তি ছিল তাঁর। রমানাথন কৃষ্ণণ, নরেশ কুমার, প্রেমজিৎ লাল, জয়দীপ মুখোপাধ্যায়ের মতো টেনিস তারকাদের সঙ্গে তিনি খেলেছেন। ১৯৫৫ সালে জুনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপ জেতেন আখতার আলি। এছাড়াএ জুনিয়র উইম্বলডনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছিলেন। আরও পড়ুন: On This Day: আজকের দিনেই পাকিস্তানের বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে, দেখুন ভিডিও

খেলা ছাড়ার পর রমেশ কৃষ্ণণ, বিজয় অমৃতরাজ, লিয়েন্ডার পেজের মতো টেনিস তারকাদের গাইড করতেন তিনি। সানিয়া মির্জা, সোমদেব দেববর্মনদের টেনিসের প্রাথমিক শিক্ষা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। আখতার আলির ছেলে জিশান আলিও জাতীয় টেনিস সার্কিটে পরিচিত নাম। জাতীয় চ্যাম্পিয়ন ও ভারতীয় ডেভিস কাপ দলের কোচও থেকেছেন জিশান। আখতার আলির মৃত্যুর খবরে শোকপ্রকাশ করেছেন সোমদেব দেববর্মন। সোমদেব টুইটে লেখেন, "আজও স্মৃতিতে অমলীন ১৯৯৯ সালে সাউথ ক্লাবে আখতার স্যারের থ্রো ডাউনে আমার টেনিসের হাতেখড়ি। উনি আমাদের সবাইকে অনেক কিছু শিখিয়েছেন। ভারতীয় টেনিসের কিংবদন্তি আখতার আলির আত্মার শান্তি কামনা করি।"