Asia Cup Hockey 2022: ড্র করেও গোলপার্থক্যে ছিটকে গেল ভারত, ফাইনালে মালয়েশিয়া-দক্ষিণ কোরিয়া
Indian Hockey Team. (Photo Credits: Twitter)

জাকার্তা, ৩১মে: চলতি এশিয়া কাপ হকিতে গোলপার্থক্যে এগিয়ে থেকেই পাকিস্তানকে পিছনে ফেলে গ্রুপ লিগ থেকে সুপার ফোরে উঠেছিল ভারত। আর এবার সেই গোলপার্থক্যের কারণেই সুপার ফোর থেকে ফাইনালে ওঠা হল না গতবারের চ্যাম্পিয়ন ভারতের। মঙ্গলবার জাকার্তায় সুপার ফোরের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ৪-৪ গোলে ড্র করলেও ছিটকে গেল টোকিও অলিম্পিকে এশিয়ার একমাত্র পদক জয়ী দেশ ভারত। সুপার ফোরে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও ভারত-তিনটে দেশেরই পয়েন্ট দাঁড়ায় ৫। তিনটি দেশই সুপার ফোরে অপরাজিত থাকল। কিন্তু গোলপার্থক্যে দক্ষিণ কোরিয়ার চেয়ে একটা গোল কম থাকায় ফাইনালে ওঠা হল না ভারতের। মালয়েশিয়ার গোলপার্থক্য ৫, দক্ষিণ কোরিয়ার ২, আর ভারতের সেখান ১। ফলে সম সংখ্যাক পয়েন্ট নিয়ে থাকা তিন দলের মধ্যে গোলপার্থক্য ভাল থাকা মালয়েশিয়া, ও দক্ষিণ কোরিয়া ফাইনালে উঠল।

সুপার ফোরে দক্ষিণ কোরিয়া ৩-১ গোলে হারায় জাপানকে, যেখানে ভারত ২-১ গোলে হারিয়েছিল জাপানকে। জাপানের বিরুদ্ধে এই জয়ের ব্যবধানটাই ফারাক গড়ে দিল। ঠিক যেভাবে গ্রুপ লিগে ইন্দোনেশিয়ার বিরুদ্ধে ১৬ গোলের জয়টাই পাকিস্তানকে গোলপার্থক্যে একটা গোল পিছনে ফেলে সুপার ফোরে উঠেছিল ভারত। আরও পড়ুন: সচিনের গড়া আইপিএলের সেরা একাদশ

দেখুন টুইট

আজ, মঙ্গলবার দিনের প্রথম ম্যাচে জাপানকে ৫-০ গোলে জিতে ফাইনালে ওঠা নিশ্চিত হয়ে গিয়েছিল মালয়েশিয়ার। কারণ তাদের গোলপার্থক্য অনেকটাই বেশি ছিল। ফলে সুপার ফোরের শেষ ম্যাচে ভারতকে হারাতেই হত দক্ষিণ কোরিয়াকে। খেলার তৃতীয় কোয়ার্টারে ৪-৩ এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। কিন্তু সেই কোয়ার্টার শেষের একেবারে শেষের দিকে দক্ষিণ কোরিয়া গোলশোধ করে দেয়।

শেষ কোয়ার্টারে অনেক চেষ্টা করেও কোরিয়ান ডিফেন্স ভাঙতে ব্যর্থ হয় ভারত। আগামিকাল, বুধবার তৃতীয় ও চতুর্থ স্থানের নির্ধারক ম্যাচ হকির টিম ইন্ডিয়া খেলবে জাপানের বিরুদ্ধে। আর আগামিকালই ফাইনালে মালয়েশিয়ার বিরুদ্ধে খেলবে দক্ষিণ কোরিয়া।