Asia Cup Hockey 2022: শেষ মুহূর্তে গোল খেয়ে পাকিস্তানের বিরুদ্ধে জয় হাতছাড়া ভারতের
(Photo Credits: Getty Images)

জাকার্তা, ২৩ মে:  খেলার মাঠে বছরের প্রথম ভারত-পাকিস্তান দ্বৈরথটা ড্র হল।  প্রথম সারির বেশ কয়েকজন তারকাকে বিশ্রাম দিয়ে এশিয়া কাপে (Asia Cup Hockey 2022) খেলতে নেমে প্রথম ম্যাচে আটকে গেল ভারতীয় হকি দল (India Men's Hockey Team)। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে এশিয়া কাপ হকিতে অভিযান শুরু করল অলিম্পিক পদকজয়ী ভারতীয় পুরুষ দল। ম্যাচের শেষ মিনিটে গোল হজম করে পয়েন্ট নষ্ট করল ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতের বিরুদ্ধে হার বাঁচালেন পাকিস্তানের আব্দুল রানা। ভারতের হয়ে ম্যাচের আট মিনিটে গোল করেন সেলভাম কার্থি। কার্থি আজ তাঁর প্রথম আন্তর্জাতিক ম্যাচটা খেলতে নেমেছিলেন। আর অভিষেক ম্যাচেই একেবারে চির প্রতিদ্বন্দ্বী দেশের বিরুদ্ধে গোল করে চমকে দিলেন কার্থি।

আগামিকাল, মঙ্গলবার ভারত খেলবে জাপানের বিরুদ্ধে, আর গ্রুপের অন্য ম্যাচে আয়োজক ইন্দোনেশিয়ার বিরুদ্ধে নামবে পাকিস্তান। প্রথম ম্যাচ ড্র করায় পরের রাউন্ডে যেতে হলে জাপানকে হারতে হবে ভারতকে। আরও পড়ুন: French Open: শুরুতেই শেষ ওসাকার কামব্যাক, ফরাসি ওপেনে অঘটন অব্যাহত

ভারতীয় দলে অভিজ্ঞ খেলোয়াড়দের না থাকার সুযোগটা নিল পাকিস্তান। ম্যাচে ৫০ মিনিটেরও বেশি সময় পিছিয়ে থেকে বিপক্ষের ওপর ক্রমাগত চাপ বাড়িয়ে এক পয়েন্ট ঘরে তুলল পাকিস্তান।

দেখুন ছবিতে

জার্কাতায় এদিন পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আট মিনিটে পেনাল্টি কর্নার থেকে ভারতকে এগিয়ে দেন কার্থি। এরপর ভারত ম্যাচে জাঁকিয়ে বসার সুযোগ পেয়েছিল। তবে দ্বিতীয় অর্ধের পর পাকিস্তানের সমতায় ফেরার মরিয়া চেষ্টায় ম্যাচ জমে উঠেছিল। চলতি এশিয়া কাপে ভারতীয় দলকে কোচিং করাচ্ছেন প্রাক্তন তারকা সর্দার সিং। একটা সময় হকিতে ভারতকে চাপে রাখত পাকিস্তান। কিন্তু গত আট-দশ বছরে ভারতীয় হকি যতটা এগিয়েছে, এই খেলাটা ঠিক ততটা পিছিয়েছে পাকিস্তান। হকিতে চারবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর তিনবার অলিম্পিক সোনা জেতা পাকিস্তান এখন আর অলিম্পিকে খেলার যোগ্যতা পায় না। যেখানে ভারত গত বছর টোকিও অলিম্পিকে দারুণ খেলে ব্রোঞ্জ পদক জিতেছিল।

এবারের এশিয়া কাপ হকিতে অংশ নিয়েছে ৮টি দেশ। ভারত আছে গ্রুপ এ-তে। ভারত,পাকিস্তান ছাড়া এই গ্রুপে আছে জাপান ও আয়োজক ইন্দোনেশিয়া। অন্যদিকে, গ্রুপ বি-তে আছে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ, ওমান। গ্রুপ-এ প্রথম ম্যাচে জাপান ৯-০ গোলে হারায় ইন্দোনেশিয়াকে। দুটি গ্রুপ থেকে দুটি করে দল পরবর্তী রাউন্ডে যাবে। এশিয়া কাপে জিতলে আগামী বছর হকি বিশ্বকাপে সারসরি যোগ্যতাঅর্জন করা যাবে। ভারত অবশ্য ২০২৩ হকি বিশ্বকাপের আয়োজক হওয়ার সুবাদে আগেই যোগ্যতাঅর্জন করে ফেলেছে।

এর আগে শেষবার এশিয়া কাপ হকি আয়োজিত হয়েছিল ২০১৭ সালে ঢাকায়। মালয়েশিয়াকে হারিয়ে শেষ এশিয়া কাপ হকিতে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত।