Team India: দ্রাবিড় সভ্যতার প্রথম ম্যাচে সম্ভাব্য ভারতীয় একাদশ দেখে নিন
Rahul Dravid (Photo Credit: Twitter/ANI)

জয়পুর, ১৭ নভেম্বর: ভারতীয় ক্রিকেটের 'দ্য ওয়াল' (The Wall) রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এবার ভারতীয় ক্রিকেটের হেড কোচ (Head Coach)। আজ থেকে শুরু হচ্ছে ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় সভ্যতা। সেই সঙ্গে বিরাট পরবর্তী অধ্যায়ে নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মারও (Rohit Sharma) প্রথম ম্যাচ আজকে। জয়পুরে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে।

আজকের ম্যাচ দিয়েই ভারতীয় ক্রিকেটে শুরু হতে চলেছে দ্রাবিড়-রোহিত জুটি। তাই সব নজর যে এই দুই জুটির দিকে থাকবে তা বলাই বাহুল্য। আরও পড়ুন: ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত ৩টি আইসিসি টুর্নামেন্ট হবে ভারতে, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান

বুধবার রাজস্থানের সোয়াইমান সিং স্টেডিয়ামে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে নামার আগে রাহুল দ্রাবিড় জানিয়েছেন, আমার বিভিন্ন ফর্ম্যাটের জন্য আলাদা আলাদা দল চাইছি না ঠিকই, কিন্তু আলাদা আলাদা ফর্ম্যাটের জন্য কিছু আলাদা ক্রিকেটার থাকবেই।

আবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে রোহিত শর্মা জানিয়েছেন, ‘‘দল নিয়ে আমাদের নানা পরিকল্পনা আছে। যা আমরা এই সিরিজ থেকে প্রয়োগ করতে চাই।’’তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় টিম কম্বিনেশন। আজকের ম্যাচে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ কেমন হতে পারে দেখে নেওয়া যাক। নিশ্চিত ভাবে লোকেশ রাহুলের সঙ্গে ওপেন করবেন অধিনায়ক রোহিত শর্মা। এর পরে আসতে পারেন ঈশান কিশান, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থরা। কেকেআরের হয়ে ওপেন করলেও বেঙ্কটেশ আইয়ারকে লোয়ার মিডল অর্ডারে খেলতে হবে। তাঁর লড়াইটা শ্রেয়স আইয়ারের সঙ্গে।

দলে ফিরে আসতে পারেন লেগস্পিনার যজুবেন্দ্র চহাল। প্রথম একাদশে থাকবেন অক্ষর পাটেল। অবশ্যই অভিজ্ঞ রবিচন্দন অশ্বিনের থাকার সম্ভাবনা প্রবল। বুমরা, শামির এই সিরিজে খেলছেন না। ফলে পেস অ্যাটাকে ভূবনেশ্বর কুমার এবং মহম্মদ সিরাজ থাকছেন বলেই ধরে নেওয়া হচ্ছে।