Hockey World Cup: কিউইদের কাছে হেরে হকি বিশ্বকাপে স্বপ্নভঙ্গ ভারতের, নবীনের হাজার কোটির আসরে জল ঢাললেন হরমনপ্রীতরা
India Vs New Zealand Highlights Hockey World Cup 2023(Photo Credits: PTI)

ওডিশার মুখ্যমন্ত্রী তথা ভারতীয় হকির আয়োজকদের মুখ নবীন পট্টনায়েকর হাজার কোটির আয়োজন জলে। হকি বিশ্বকাপে আরও একবার খালি হাত ভারতের। রবিবার কলিঙ্গে স্টেডিয়ামে বিশ্বকাপে নিউ জিল্যান্ডের কাছে পেনাল্টি শ্যুট আউটে ৪-৫ হেরে ক্রস ওভার থেকেই বিদায় নিলেন হরমনপ্রীতরা। নিজেদের দেশের মাটিতে অলিম্পিক পদকজয়ীর তকমা নিয়ে নেমেও কোয়ার্টার ফাইনালে ওঠা হল না ভারতের। সাম্প্রতিককালে হকিতে সবচেয়ে খারাপ পারফরম্যান্স এবার ওডিশাতেই করল ভারতীয় হকি দল। এদিন একটা সময় ৩-১ এগিয়ে ছিল ভারত। কিন্তু খেলার শেষের দিকে দুটো পেনাল্টি কর্নার থেকে গোল হজম করে ভারত। ফলে খেলার নির্ধারিত সময় শেষ হয় ৩-৩।

ফলে কোয়ার্টার ফাইনালে কারা উঠবে তা ঠিক করতে ম্যাচ গড়ায় পেনাল্টি শ্যুট আউটে। পেনাল্টি শ্যুট আউটে ভারতের গোলের নিচে বিশ্বসেরা শ্রীজেশ থাকলেও লাভ হয়নি। ভারত যেখানে পেনাল্টি শ্যুট আউটে ৯টি-র মধ্যে ৪টি গোল করে, সেখানে কিউইরা ৯টি-র মধ্যে পাঁচটা গোল করে কোয়ার্টার ফাইনালে ওঠে। পেনাল্টি কর্নার এই ম্যাচে বড় ফারাক গড়ে দিল। ভারত যেখানে একগাদা পেনাল্টি কর্নার নষ্ট করল, সেখানে কিউইরা তাতেই প্রমাণ করল। আধুনিক হকিতে পেনাল্টি কর্নারই বড় ফারাক তৈরি করে দেয়, এদিনও সেটা স্পষ্ট হল। হকি ব়্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকা ভারতকে হারিয়ে একাদশতম স্থানে থাকা কিউইরা এবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে খেলবে গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামের বিরুদ্ধে। আরও পড়ুন-৫ রানে নিলেন চার উইকেট! ভারতের পারশাভি চোপড়ার অবিশ্বাস্য স্পেলে শ্রীলঙ্কা অল আউট ৫৯, রিচাদের জয় ৭ উইকেটে

দেখুন টুইট

ম্যাচের ১৭ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোল করে ভারতকে এগিয়ে দিয়েছিলেন ললিত উপাধ্যায়। ২৪ মিনিটে পেনাল্টি কর্নার ভারতকে ২-০ এগিয়ে দেন সুখজিত। হাফ টাইমের কিছুক্ষণ আগে স্যাম লেন কিউইদের হয়ে ব্যবধান কমান। এরপর ম্যাচের ৪০ মিনিটে খেলার ফল ৩-১ করে ভারতকে নিশ্চিন্ত করেন বরুণ কুমার। এই গোলটিও হয় পেনাল্টি কর্নার থেকে। তবে এর মাঝে একগাদা পেনাল্টি কর্নার নষ্ট করে ভারত। তৃতীয় কোয়ার্টারেও ভারত ৩-২ এগিয়ে ছিল। কিন্তু ৪৯ মিনিটে ফিল্পিসের গোল ম্যাচ ৩-৩ হয়ে যায়।

১৯৭৫ সালে শেষবার হকি বিশ্বকাপে সোনা জিতেছিল ভারত। তারপর থেকে আর সোনা তো দূরের কথা কখনও পদক জিততে পারেনি ভারত। ২০১৮,২০২৩ পরপর দু'বার দেশের মাটিতে বিশ্বকাপ আয়োজন করেও অভিশাপ কাটল না। অলিম্পিকে পদক এলেও, বিশ্বকাপ এখনও অভিশাপ হয়েই থেকে গেল ভারতের কাছে। নবীন পট্টনায়েকর কোটি টাকার আসরটা মাটি করে দিলেন হরমনপ্রীতরা।