ICC World Cup 2019: প্রথমবার চলতি বিশ্বকাপে ব্যর্থ ভারতীয় ব্যাটিং, উদ্বেগের ২২৪-এ আটকে গেলেন বিরাট কোহলিরা
বড় রান করতে ব্যর্থ ভারতীয় ব্যাটসম্যানরা। (File Image)

সাউদামপ্টন, ২২ জুন: ICC World Cup 2019: এই প্রথমবার চলতি বিশ্বকাপে ব্যর্থ হলেন ভারতীয় ব্যাটসম্যানরা। শনিবার সাউদাম্পটনে টুর্নামেন্টে একমাত্র অপরাজিত দলের তকমা নিয়ে খেলে নেমে ভারতীয় দল তাদের পঞ্চম ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে করল মাত্র ২২৪ রান। যে রানটা ওয়ানডে ক্রিকেটে প্রথমে ব্যাট করা মানে হারের ঝুঁকি থেকেই যায়। বিরাট কোহলি আর কেদার যাদব ছাড়া ভারতীয় ব্যাটসম্যানরা আজ আফগান বোলারদের সামনে সফল হননি।

গত ম্যাচে ইংল্যান্ডের কাছে ৩৯৭ রান হজম করার পর আজ আফগান বোলাররা ঘুরে দাঁড়ালেন। ২ উইকেটে ১২২ থেকে ৪ উইকেটে ১৩৫ হওয়াটা ক্ষতি হয়ে যায় ভারতের। তার চেয়েও বড় ক্ষতি হয়ে যায় সেট ব্যাটসম্যানরা আউট হয়ে যাওয়া। পাকিস্তান ম্যাচের জয়ের আত্মতুষ্টিটা যেন ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে চেপে বসে আজ । আরও পড়ুন- ব্যাটই ধরতে জানেন না, তবু খেললেন আন্তর্জাতিক ক্রিকেট! আর তাতেই ঘটল বড় এক ঘটনা

টসে জিতে ব্যাট করতে নেমে পাকিস্তান ম্যাচের হিরো  রোহিত শর্মা (১) শুরুতেই আউট হয়ে যান। তিনে নেমে বিরাট কোহলি ওপেনার লোকেশ রাহুলকে নিয়ে এগিয়ে যেতে থাকেন। কিন্তু সেট হওয়ার ঠিক পরেই নবি-র বলে আউট হয়ে যান রাহুল (৩০)। চারে নেমে বিজয় শঙ্করও সেট হওয়ার মুখে আউট হন, ব্যক্তিগত ২৯ রান। কোহলি কিন্তু অন্যপ্রান্তে মেজাজে খেলছিলেন।

টসে জিতে ব্যাট করতে নেমে পাকিস্তান ম্যাচের হিরো রোহিত শর্মা (১) শুরুতেই আউট হয়ে যান। তিনে নেমে বিরাট কোহলি ওপেনার লোকেশ রাহুলকে নিয়ে এগিয়ে যেতে থাকেন। কিন্তু সেট হওয়ার ঠিক পরেই নবি-র বলে আউট হয়ে যান রাহুল (৩০)। চারে নেমে বিজয় শঙ্করও সেট হওয়ার মুখে আউট হন, ব্যক্তিগত ২৯ রান। কোহলি কিন্তু অন্যপ্রান্তে মেজাজে খেলছিলেন। কিন্তু ৬৩ বলে ৬৭ রানের দুরন্ত ইনিংস খেলার পর নবির বলে খেলার গতির বিপরীতে আউট হয়ে যান কোহলি। অধিনায়ককে খুইয়ে ৪ উইকেটে ১৩৫ রান হয়ে যাওযার পর ভারতের সব আশা গিয়ে পড়ে ফিনিশার ধোনির উপর। কিন্তু দিনটা আজ ব্যাটসম্যান ধোনির ছিল না ৪১ বলে ২৯ রানের ধীরগতির ইনিংস খেলে রশিদ খানের বলে আউট হন ধোনি। স্কোরবোর্ডে ২০০ রান ওঠার আগেই ভারতের প্রথম ম্যাচ ব্যাটসম্যান আউট হয়ে যান। সেখান থেকে ভারতের স্কোরকে কিছুটা সম্মানজনক জায়গায় নিয়ে যাবন কেদার যাদব। হার্দিকা পান্ডিয়া (৭) ব্যর্থ হন।

লোয়ার অর্ডারের ব্যর্থতার মাঝে কেদার যাদব ৫২ রানের অতিমুল্যবান রান করেন। ইংল্যান্ড ম্যাচের মহাব্যর্থতা ভুলে আফগান বোলাররা আজ ঘুরে দাঁড়ালেন। গত ম্যাচে ৯ ওভারে ১১০ রান দেওয়া রশিদ খান, আজ কিপটে স্পেল করে ১০ ওভারে ৩৮ রান দিয়ে নিলেন ধোনির মত ব্যাটসম্যানের গুরুত্বপূর্ণ উইকেট। আফগানদের দুই নবি বোলার গুলাবুদ্দিন ও মহম্মদ- দুটি করে উইকেট নিলেন। আফগানিস্তানের মোট ৬জন বোলার বল করলেন, প্রত্যেকেই অন্তত ১টা করে উইকেট নিয়েছেন।

প্রথম ইনিংসের শেষে খেলার যা অবস্থা পিচের অবস্থা দারুণ কিছু না হলেও কোহলিদের নিয়ে উদ্বেগ থাকছে। অন্যদিকে, চলতি ইংল্যান্ডে বিশ্বকাপে টানা পাঁচটা ম্যাচে খারাপভাবে হারের পর এই প্রথম আফগানিস্তান জয়ের মত পরিস্থিতি তৈরি করেছে।