ICC World Cup 2019: ''বিরাট কোহলি নয়, মহম্মদ শামিকেই দেওয়া উচিত ছিল ম্যাচ সেরার পুরস্কার''
অপ্রতিরোধ্য মহম্মদ শামি। (Photo Credits: Getty)

ম্যানচেস্টার, ২৮ জুন: ICC World Cup 2019। গতকাল ম্যানচেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের দুরন্ত জয়ের পর এখন সোশ্যাল মিডিয়ায় একটা বিষয় নিয়ে তুমুল বিতর্ক চলছে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে গতকাল বিরাট কোহলি করেন ৭২ রান। অন্যদিকে, মহম্মদ শামি নেন ১৬ রানে চার উইকেট, ইকনমি রেট ২.৫২। গেইলদের ইনিংস শুরুতেই ধসিয়ে দিয়ে নায়ক বনে যাওয়া শামি-কে না দিয়ে গতকাল ম্যাচ সেরার পুরস্কার দেওয়া হয় বিরাট কোহলিকে।

এখানেই নেটিজেনদের একাংশ প্রশ্ন তুলছেন ম্যাচ সেরার পুরস্কার কেন বিরাট কোহলিকে দেওয়া হল। তাদের যুক্তি কোহলির ৭২ রানের থেকে, মাত্র ১৬ রানে ৪ উইকেট পাওয়া শামি-র স্পেলটা জয়-পরাজয়ে বড় ভূমিকা নিয়েছিল। আরও পড়ুন-সাকিবদের বিরুদ্ধে ইচ্ছা করে হারবেন কোহলিরা, পিছনে কাজ করবে এই কারণ, দাবি প্রাক্তন ক্রিকেটারের

ওয়ানডে-তে ৭২ রানের চেয়ে চারটি গুরুত্বপূর্ণ উইকেট নেওয়াটা বড় হয়ে দাঁড়ায় বলে তাদের যুক্তি। অনেকেই বলছেন, কোহলি ৭২ রানের ইনিংসটা ভারতের জয়ে বড় ভূমিকা নিয়েছিল ঠিকই, কিন্তু ২৬৮ রান তাড়া করতে নামা ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটিংয়ের ক্ষমতা ছিল সেটা খোলার। কিন্তু শামি ইনিংসের শুরুতেই ক্যারিবিয়ান ব্যাটিংয়ের দুই স্তম্ভ ক্রিস গেইল ও সাই হোপকে আউট করে দলকে জয়ের মত জায়গায় নিয়ে যান। যেখানে কোহলি যেখানে আউট হয়েছিলেন, সেখান থেকে দল বড় বিপদে পড়ে যেত পারতে বলে মত দেওয়া হয়েছে।

এটা ঠিক ম্যাচ সেরার পুরস্কার হিসেবে ক্রিকেটারদের বেছে নেওয়াটা বরবারই বিতর্কের। ডিম আগে না মুরগী আগের মত বিতর্কে পড়তে হত ম্যাচ সেরার পুরস্কারদের নির্বাচকদের। বারবরই অভিযোগ ওঠে, ম্যান অফ দি ম্যাচের পুরস্কার রহিসেবে অতিরিক্ত সুবিধা ব্যাটসম্যানরাই পান।

অতীতে সচিন তেন্ডুলকরের ক্ষেত্রে এরকম অভিযোগ তোলা হত। তবে এখন সোশ্যাল মিডিয়ার রমরমা বাজারে এসব অভিযোগ একেবারে দাবানলের মত ছড়িয়ে পড়ে। এদিকে, হ্যাটট্রিক সহ দু ম্য়াচে আট উইকেট নিয়ে শামির রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে খেলা নিশ্চিত হয়ে গিয়েছে। বুমরা-ভূবির থেকে এখন বুমরা-শামি জুটি বেশি ক্লিক করে গিয়েছে। তবে ভারতের চার নম্বর ব্যাটিং পজিশন নিয়ে চিন্তা থাকছেই। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে বিজয় শঙ্কর (১৪) আরও একবার ব্যর্থ হওয়ায়, তাঁর পরিবর্তে ঋষভ পন্থকে খেলানোর দাবি জোরালো হচ্ছে। অলরাউন্ডার হিসেবেও খেললে বিজয় শঙ্করকে বল করাচ্ছেন না কোহলি।