ICC World Cup 2019: বিরাট কোহলিদের শেষ চারের রাস্তা মসৃণ দেখাচ্ছে, সেমিফাইনালের লড়াই সীমাবদ্ধ থাকবে এই দলগুলির মধ্যে
বেশ কিছু অঘটনে জমে গিয়েছে বিশ্বকাপ। (Photo Credits: Getty)

লন্ডন, ১৮ জুন: দেখতে দেখতে দিন কুড়ি পাড় হয়ে গেল আইসিসি বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019) -র। ৩০ মে থেকে শুরু হওয়া বিশ্বকাপে এখন প্রতিটি দল অন্তত চারটে করে ম্যাচ খেলে ফেলেছে। বাংলাদেশ, পাকিস্তানের মত চারটি দল পাঁচটা করে ম্যাচ খেলে ফেলেছে। এবার মোটামুটি বোঝা যাচ্ছে কোন দলের ক্ষমতা কতটা দূর। আপাতত দেখা মনে হচ্ছে সেমিফাইনালে ওঠার লড়াই মূলত ৫টা দলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। যদিও আরও দুটি দল একেবারে ছিটকে গিয়েছে তা নয়। ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড-এই চারটি দলকেই সবচেয়ে শক্তিশালী দেখাচ্ছে।

ভারতকে একেবারে অপ্রতিরোধ্য দেখাচ্ছে। বিরাট কোহলিরা সব বিভাগেই বাকিদের থেকে এগিয়ে আছেন বলেই মনে হচ্ছে। এখনও সেভাবে বড় দলগুলির সঙ্গে না খেলা নিউজিল্যান্ড চারটে ম্যাচ খেলে অপরাজিত। অস্ট্রেলিয়া একমাত্র ভারতের সঙ্গে ছাড়া বাকি তিনটে ম্যাচে জিতেছে। আর আয়োজক দেশ ইংল্যান্ড অপ্রত্যাশিতভাবে পাকিস্তানের সঙ্গে হারের ধাক্কা কাটিয়ে উঠে আবার ভালভাবেই এগোচ্ছে। আরও পড়ুন- বাংলাদেশের বাঘেদের গর্জন বিশ্বকাপে, গেইলদের হারানোর পর এবার কীভাবে সেমিফাইনালে উঠতে পারবেন সাকিব আল হাসান-রা

এই চারটি দলের সঙ্গে টক্কর দিতে পারে বাংলাদেশ। যে বাংলাদেশ প্রথমে দক্ষিণ আফ্রিকা, পরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে। একটা করে বড় ম্যাচ জিতে চমকে দিলেও এখন পরপর হেরে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের অবস্থা খারাপ। গেইল, সরফরাজরা এখান থেকে ঘুরে দাঁড়িয়ে শেষ চারে উঠবেন এমন আশা তাদের অতি বড় সমর্থকরাও করছেন না। পাঁচটা ম্যাচ খেলে মাত্র একটাতে জেতা শ্রীলঙ্কাকে নিয়েও খুব বেশি আশা নেই। দক্ষিণ আফ্রিকা চার ম্যাচ পর প্রথম জয়ের দেখা পেয়ে একেবারে কোণঠাসা। আর চার ম্যাচে চারটেই খারাপভাবে হেরে বিদায়ের পথে আফগানিস্তান।

৪ ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে বিরাট কোহলিরা এখন দারুণ জায়গায়। কোহলিদের এখনও রাউন্ড রবীন লিগে পাঁচটা ম্যাচ বাকি। কিন্তু একমাত্র ইংল্যান্ড ছাড়া ভারতের আগামী পাঁচটা ম্যাচের প্রতিপক্ষরা খাতায় কলমে তুলনায় দুর্বল। যদিও বাংলাদেশ বেশ ভাল খেলছে। ক্রীড়াসূচি অনুযায়ী টিম ইন্ডিয়ার সবচেয়ে কঠিন ম্যাচ ছিল প্রথম চারটি। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান-এই চারটি ম্যাচ খেলে ৭ পয়েন্ট পেয়েছেন কোহলিরা। সাউদাম্পটনে কিউইদের বিরুদ্ধে ম্যাচটা সম্পূর্ণ ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। বাকি তিনটে ম্যাচ কোহলিরা একেবারে বড় জয় পান। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ম্য়াচে তো কোহলিরা হাসতে হাসতে জেতেন। ভারতের পরবর্তী ম্যাচ আগামী শনিবার, আফগানিস্তানের বিরুদ্ধে। তারপর কোহলিরা খেলবেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এই দুটি ম্যাচে জিতলেই কোহলিরা সেমিফাইনালে উঠে যাবেন।

বিশ্বকাপের পয়েন্ট তালিকা এখন এরকম-১) অস্ট্রেলিয়া (৫ ম্যাচে ৮), ২) নিউজিল্যান্ড (৪ ম্যাচে ৭), ৩) ভারত (৪ ম্যাচে ৭), ৪) ইংল্যান্ড (৪ ম্য়াচে ৬)।। ৫) বাংলাদেশ (৫ ম্যাচে ৫), ৬) শ্রীলঙ্কা (৫ ম্যাচে ৪), ৭) ওয়েস্ট ইন্ডিজ (৫ ম্যাচে ৩ পয়েন্ট), ৮) দক্ষিণ আফ্রিকা (৫ ম্যাচে ৩ পয়েন্ট), ৯) পাকিস্তান ( ৫ ম্যাচে ৩ পয়েন্ট), ১০) আফগানিস্তান ( ৪ ম্যাচে ০)।