ICC World Cup 2019: বাংলাদেশের বাঘেদের গর্জন বিশ্বকাপে, গেইলদের হারানোর পর এবার কীভাবে সেমিফাইনালে উঠতে পারবেন সাকিব আল হাসান-রা
দুরন্ত জয় বাংলাদেশের। (Photo Credits: Getty Images)

টনটন, ১৮ জুন: ICC World Cup 2019-  Bangladesh- বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা (South Africa)-র পর এবার ওয়েস্ট ইন্ডিজ (West Indies) । চলতি বিশ্বকাপে ফের চমকে দিল বাংলাদেশ। সোমবার টনটনে এগারো জন বাঙালী হারিয়ে দিল দু বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। ৩২১ রান তাড়া করে সাকিব আল হাসানের দুরন্ত সেঞ্চুরিতে বাংলাদেশ জিতল ৫১ বল বাকি থাকতে। আর এই জয়ের পর সাকিবদের আরও বড় স্বপ্ন দেখতে শুরু করেছে বঙ্গবন্ধুর দেশ।

বিশ্বকাপের ইতিহাসে রান তাড়া করতে নেমে এটাই বাংলাদেশের সবচেয়ে সহজ জয়। মাত্র ৪১.৩ ওভারেই ৩২২ রান তাড়া করে ফেলেন সাকিবরা। ৯৯ বলে অপরাজিত ১২৪ রান করে ম্যাচের সেরা সাকিব। চলতি বিশ্বকাপে সাকিবের এটা দ্বিতীয় শতরান। আরও পড়ুন- রোহিত শর্মা-র বুদ্ধিদীপ্ত জবাবে পাকিস্তানের সাংবাদিক 'ক্লিন বোল্ড', জানেন প্রশ্নটা কী ছিল!

৬৯ বলে ৯৪ রানের অপরাজিত ইনিংস খেলে লিটন দাসও কাঁপিয়ে দিলেন। টনটনে একেবারে ফ্লপ করল ক্যারিবিয়ান বোলিং। গ্যাব্রিয়েল দিলেন ৪ ওভারে ৭৮ রান। ওয়েস্ট ইন্ডিজের তিন ব্য়াটসম্যানের ভাল ইনিংস জলে গেল। সাই হোপ ৯৬ রানের ইনিংসটা কাজে এল না। ২৬ বলে হাফ সেঞ্চুরি করা হেটমায়ারের ইনিংসটাও জলে গেল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়ের পর বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামছে বাংলাদেশ।

তবে বাংলাদেশ ক্রিকেট এখন এমন জায়গায় দাঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারানোটা আর অঘটন বলে মনে করা হয় না। আসলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ফেভারিট তকমা নিয়েই নেমেছিল বাংলাদেশ। এদিকে, বাংলাদেশের এই জয়ের পর সেমিফাইনালে ওঠার লড়াইটা জমে গেল। পাঁচ ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াল ৫। পয়েন্ট তালিকা এখন এরকম-১) অস্ট্রেলিয়া (৫ ম্যাচে ৮), ২) নিউজিল্যান্ড (৪ ম্যাচে ৭), ৩) ভারত (৪ ম্যাচে ৭), ৪) ইংল্যান্ড (৪ ম্য়াচে ৬),৫) বাংলাদেশ (৫ ম্যাচে ৫), ৬) শ্রীলঙ্কা (৫ ম্যাচে ৪), ৭) ওয়েস্ট ইন্ডিজ (৫ ম্যাচে ৩ পয়েন্ট), ৮) দক্ষিণ আফ্রিকা (৫ ম্যাচে ৩ পয়েন্ট), ৯) পাকিস্তান ( ৫ ম্যাচে ৩ পয়েন্ট), ১০) আফগানিস্তান ( ৪ ম্যাচে ০)।

ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর বাংলাদেশের চোখ এবার সেমিফাইনালে। বিশ্বকাপে নামার আগে ভাল জায়গায় ছিলেন না সাকিবরা। ইংল্যান্ডের পিচ, পরিবেশে বাংলাদেশ কতটা সুবিধা করতে পারবে তা নিয়ে সন্দেহ ছিল অনেকের। প্রাক্তন কিউই তারকা ব্র্যান্ডন ম্যাকালাম তো বিশ্বকাপ নিয়ে ভবিষ্যতবাণীতে বলেছিলেন, একমাত্র শ্রীলঙ্কা ম্য়াচ ছাড়া, বাংলাদেশ ২০১৯ বিশ্বকাপে সব খেলায় হারবে। কিন্তু টুর্নামেন্ট শুরু হতেই চমক বাংলাদেশের। যদিও এখান থেকে সেমিফাইনালে উঠতে হলে সাকিবদের কাজটা বেশ কঠিন। চলতি বিশ্বকাপে রাউন্ড রবীন লিগে সাকিবদের বাকি আছে আর চারটে ম্যাচ। সেমিফাইনালে উঠতে হলে সেগুলোর মধ্য়ে অন্তত তিনটে জিততেই হবে সাকিবদের। বাংলাদেশের শেষ চারটি ম্যাচ হল- অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত, পাকিস্তান। এখন যে জায়গায় বাংলাদেশ দাঁড়িয়ে তাতে এই চারটের মধ্য়ে দুটিতে তারা ফেভারিট হিসেবে নামবে।