ICC World Cup 2019: ইংল্যান্ডকে হারিয়ে পাকিস্তান বোঝাল সেমিফাইনালে ওঠার লড়াই সবার কাছেই কঠিন
ইংল্যান্ডকে হারিয়ে চমক পাকিস্তানের। (Photo Credits: Getty Images)

লন্ডন, ৪ জুন: আইসিসি বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019) যে ঠিক কতটা কঠিন হতে চলেছে তা বুঝিয়ে দিল গতকাল ট্রেন্টব্রিজে পাকিস্তান (Pakistan)-ইংল্যান্ড (England) ম্যাচ। একেবারে হট ফেভারিট হিসেবে নামা ইংল্যান্ডে হারিয়ে দিল কাঁধ ঝুঁকে যাওয়া পাকিস্তান। তাতেই 'ঘেঁটে ঘ' সব সমীকরণ। বিশ্বকাপে আপাতত মোট ৬টা ম্যাচ হয়েছে। তাতে বোঝাই যাচ্ছে রাউন্ড রবীন লিগের দশ দলীয় এই বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার লড়াইটা ঠিক কতটা কঠিন হতে চলেছে। ক্যারিবিয়ানদের কাছে ১০৫ রানে অল আউট হয়ে বিশ্রী হারের পর, গতকাল ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৪৮ রান করে দুরন্ত কায়দায় জিতল পাকিস্তান। রবিবার বাংলাদেশ হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

সব মিলিয়ে দশ থেকে চারে ওঠার লড়াইয়ে থাকতে চলেছে অনেক দল। যাদের মধ্যে ব্যবধানও খুব বেশি নয়। সবচেয়ে বড় কথা ম্য়াচের ফারাক দিয়ে পরিবেশ, আর টস। যে সব জায়গায় মেঘলা আকাশ আর পিচে সামান্য কিছু থাকছে, সেখানে যে দল প্রথমে ব্যাট করছে তাদের অবস্থা খারাপ হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাকিস্তান অল আউট হয় ১০৫ রানে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রীলঙ্কা আউট হয় ১৩৫ রানে। আবার পাটা পিচ, আকাশে রোদ উঠলেই উঠছে অনেক রান। আরও পড়ুন- ICC World Cup 2019: লুঙ্গি নেই বুধবার ভারতের বিরুদ্ধে নামার আগে একেবারে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা

গতকাল ট্রেন্টব্রিজে প্রথমে ব্যাট করে পাকিস্তান করে ৩৪৮ রান। পাকিস্তানের তিন জন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেন।  জবাবে ব্যাট করতে নেমে ৬২ বলে ৮৪ রানের দুরন্ত ইনিংস খেলে নজর কাড়েন মহম্মদ হাফিজ। বাবর আজম (৬৩), সরফরাজ আহমেদ (৫৫) দারুণ কার্যকরী ইনিংস খেলেন। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের দু জন ব্যাটসম্যান সেঞ্চুরি করেন। জো রুট (১০৭), জোস বাটলার (১০৩) দারুণ ব্যাটিং করেন। কিন্তু ইংল্যান্ডের বাকি ব্যাটসম্যানরা সেভাবে এগিয়ে আসতে পারলেন না। ক্রিস ওকসের শেষের দিকে ১৪ বলে ২১ রানের ক্যামিও-র পরেও শেষ হাসি হাসল পাকিস্তান। ৮৪ রানের দুরন্ত খেলার পাশাপাশি বল হাতে একটা উইকেটও নেন ম্যাচের সেরা মহম্মদ হাফিজ।