Haryana Assembly Election Results 2019: রাজনীতির আখড়ার ম্যারপ্যাঁচে ধরাশায়ী কুস্তির আখড়ার চ্যাম্পিয়ন যোগেশ্বর দত্ত, নির্বাচনের দঙ্গলে হার ববিতা ফোগাতেরও
ভোটে দাঁড়িয়ে হারলেন ববিতা ফোগাত।(Photo Credits: ANI)

চণ্ডিগড়, ২৪ অক্টোবর: Haryana Assembly Election Results 2019:  কুস্তির আখড়ায় এঁরা চ্যাম্পিয়ন। এবার রাজনীতির আখড়ায় নেমে দুজনে নেমে ভাগ্য পরীক্ষা করতে নেমেছিলেন। কুস্তির আখড়া আর রাজনীতির আখড়া যে দুটো সম্পূর্ণ মঞ্চ সেটা বুঝে গেলেন দুজনে। কথা হচ্ছে-হরিয়ানা বিধানসভা নির্বাচনে বিজেপি-র হয়ে ভোটে দাঁড়ানো দুই তারকা কুস্তিগীর যোগেশ্বর দত্ত (Yogeshwar Dutt) এবং ববিতা ফোগাত (Babita Phogat)-দের নিয়ে। দুজনেই যত ঘটা করে বিজেপি-তে ভোটের ক দিন আগে যোগ দিয়েছিলেন, তারপর প্রার্থী হয়েছিলেন, ঠিক ততটা হতাশ হলেন ভোটের ফলে। ২০১২ লন্ডন অলিম্পিকে পদকজয়ী কুস্তিগীর যোগেশ্বর দত্ত সোনিপথ জেলার বারোদা বিধানসভা কেন্দ্র হারলেন কংগ্রেস প্রার্থী কৃষ্ণণ হুডার বিরুদ্ধে।

দাদরি বিধানসভা কেন্দ্র থেকে কমনওয়েলথ গেমসে সোনা জয়ী কুস্তিগীর তথা 'দঙ্গল গার্ল' ববিতা ফোগাত বড় ব্যবধানে হারলেন। ববিতা যে কেন্দ্র থেকে নির্বাচনে দাঁড়ালেন সেটি ভিবানি-মহেন্দ্রগড় লোকসভার অন্তর্গত। যে লোকসভা কেন্দ্রে কখনও বিজেপি জেতেনি। প্রসঙ্গত, ববিতা সহ ফোগাত কন্যাদের জীবনের ওপর আমির খানের সিনেমা 'দঙ্গল'তৈরি হয়েছিল। নির্বাচনের আগে বাবা মহাবীর সিং ফোগাতকে নিয়ে ববিতা বিজেপিতে যোগদানের সময় বলেছিলেন, বিজেপির মতাদর্শ ও ৩৭০ ধারা বিলোপ সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাহসী সিদ্ধান্তের জন্যই তিনি রাজনীতিতে যোগদানের সিদ্ধান্ত নিলেন।

ক্রীড়াবিদদের ভোটে দাঁড়ানোটা নতুন নয়। তবে একই খেলার দুই তারকা অলিম্পিয়ান-ক্রীড়াবিদ একই রাজ্য থেকে ভোটে দাঁড়িয়ে এভাবে হারলেন এমন নজির খুব কমই শোনা যায়। হরিয়ানায় শাসক দল বিজেপি একক বৃহত্তম সংখ্যা পেলেও সংখ্য়াগরিষ্ঠতা পাচ্ছে না। লোকসভা নির্বাচনে এত বড় জয়, প্রচারে ব্যাপক ঝড় তুলেও হরিয়ানা বিজেপিকে হতাশ করল। যোগেশ্বর, ববিতাদেরও হতাশ করল হরিয়ানার রায়। কুস্তির আখড়ার চ্যাম্পিয়নরা রাজনীতির আখড়ায় ধরাশায়ী হলেন।