Manoj Tiwari: বন্ধু হরভজনের ব্যতিক্রমী টুইটে অভিনন্দন মন্ত্রী মনোজ তিওয়ারিকে
মনোজ তিওয়ারি (Photo Credits: IANS)

ভারতীয় দলে দু'জনে একসঙ্গে কমই খেলেছেন। কিন্তু দু জনের সম্পর্কটা খুবই ভাল। পশ্চিমবঙ্গে ভোটে জিতে মন্ত্রী হওয়ার পর মনোজ তিওয়ারি (Manoj Tiwari) কে একটু অন্যরকমভাবে অভিনন্দন জানালেন ভারতীয় দলের প্রাক্তন তারকা স্পিনার হরভজন সিং (Harbhajan Singh)। মন্ত্রী হওয়ার পর স্বাভাবিকভাবে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন মনোজ তিওয়ারি। পরিবারা, বন্ধুদের পাশাপাশি সতীর্থ ক্রিকেটারদেরও শুভেচ্ছা পাচ্ছেন মনোজ। তবে কেকেআর স্পিনার হরভজনের কাছে যেভাবে শুভেচ্ছাটা পেলেন তিনি তা সত্যিই ব্যতিক্রমী।

শিবপুরের বিধায়ক মনোজ তিওয়ারি রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন। আর নতুন ইনিংসে নামা মনোজকে শুভেচ্ছা জানাতে গিয়ে ভাজ্জি মনে করিয়ে দেন, তাঁর লড়াইয়ের কথা, ভারতীয় দলে খেলতে গিয়ে তাঁর দুর্ভার্গ্যের কথা। প্রতিশ্রুতিবান হওয়া সত্ত্বেও মনোজকে ভাগ্য সঙ্গ না দেওয়ায় তিনি ভারতীয় দলের নিয়মিত সদস্য হতে পারেননি। চোট থেকে কঠিন পরিস্থিতি, মনোজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে অন্তরায় হয়ে দাঁড়ায়। ভাজ্জি সেই কথা মনে করিয়েই বলেন, মনোজকে যে চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হয়েছে তা যেন আর কোনও আগামীর ক্রিকেটারের সঙ্গে না হয়।

আরও পড়ুন: ICC Planning To Expand T20 World Cup: ২০ দলের বিশ্বকাপের পথে আইসিসি

বাংলার অন্যতম সেরা ক্রিকেটার মনোজের দুর্ভাগ্য ঠিক কতটা তাড়া করে তার প্রমাণ ২০০৭ সালের বাংলাদেশ সফর। সেই সফরের আগে অনুশীলনে ফিল্ডিং করতে গিয়ে চোট পাওয়ায় দেশের হয়ে প্রথমবার খেলার সুযোগ পাননি। এরপর ২০০৮ সালে যখন দেশের হয়ে প্রথমবার খেলার সুযোগ পান, তখন আচমকা ডাক পেয়েই ব্রিসবেনের কঠিন পিচে সরাসরি কঠিন অজি পেস আক্রমণের সামনে পড়ে যান।

ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভাল খেললেও বিরাট কোহলি, রোহিত শর্মা, সুরেশ রায়নাদের মত তারকাদের উত্থানের কারণে ভারতীয় দলে নিয়মিত খেলা হয়নি মনোজের। দেশের হয়ে ১২টি ওয়ানডে ও তিনটে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পান শিবপুরের বিধায়ক-মন্ত্রী। ভাজ্জি মনোজের সেই জীবন সংগ্রামের কথাই মনে করিয়ে দিলেন। প্রসঙ্গত, আন্তর্জাতিক ক্রিকেটে মনোজের অভিষেক ও শেষ ম্যাচে খেলেছিলেন হরভজন।