Glenn Maxwell: অবিশ্বাস্য ডবল সেঞ্চুরিতে আফগানিস্তানের মুঠোয় থাকা ম্য়াচ জিতিয়ে আনলেন ম্যাক্সওয়েল
GLENN MAXWELL. (Photo Credits: X)

অবিশ্বাস্য বললেও কম বলা হবে। সর্বকালের সেরার তালিকায় রাখলে খুঁজতে হবে কতটা আগে রাখা যায়। মঙ্গলবার রাতের ওয়াংখেড়েতে আফগানিস্তানের বিরুদ্ধে ১২৮ বলে ২০১ রানের যে ইনিংসটা খেলে অস্ট্রেলিয়াকে জেতালেন গ্লেন ম্যাক্সওয়েল তার কোনও তুলনা চলে না। ম্য়াক্সওয়েলের ইনিংস সব রেকর্ড, সব জেতা-হারের উর্ধ্বে জায়গা করে নিল। পায়ের কুঁচকিতে অসম্ভব যন্ত্রণা নিয়ে এক পায়ে ব্যাট করে একেবারে হেরে বসতে থাকা ম্য়াচে ডবল সেঞ্চুরি করে দলকে জিতিয়ে সেমিফাইনালে তুললেন ম্যাক্সওয়েল। ৯১ রানে ৭ উইকেট থেকে ১৯ বল বাকি থাকতে ৩ উইকেটে জিতে নিল অজিরা। অস্ট্রেলিয়ার ২৯৩ রানের মধ্যে ম্য়াক্সওয়েল একাই ২০১ রান করলেন, অতিরিক্ত হিসেবে এল ১৬ রান, আর বাকি অজি ব্যাটররা মিলিয়ে করলেন মাত্র ৭৬ রান। দলের ৬৮ শতাংশ রান এল ম্যাক্সির ব্যাট থেকে। মোট ১০টি ওভার বাউন্ডারি ও ২১টি বাউন্ডারি হাঁকালেন তিনি। মানে ম্য়াক্সওয়েলের ব্যাট থেকে ১৪৪ রান এল বাউন্ডারি, ওভার বাউন্ডারি থেকেয

আফগানিস্তানের ২৯১ রানের জবাবে অস্ট্রেলিয়া ৯১ রানে ৭ উইকেট হারিয়ে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়েছিল। ডেভিড ওয়ার্নার (১৮) থেকে ট্রাভিস হেড (০) মার্নাস লুবশচানে (১৪), জোস ইংলিশ (০) সব ব্য়াটাররা আউট হয়ে গিয়েছেন। আরও পড়ুন-বিশ্বকাপে প্রথম আফগান হিসেবে ঐতিহাসিক সেঞ্চুরি জাদরানের

আফগান বোলাররা তখন ওয়াংখেড়ের পিচে দাপিয়ে বেরাচ্ছেন। সবাই ধরেই নিয়েছেন, ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কার পর এবার আফগান অঘটনের শিকার হবে অস্ট্রেলিয়া। তবে সবার মধ্য়ে ছিলেন না ম্যাক্সওয়েল। হ্য়াটট্রিক বলে ব্য়াট করতে নেমে কোনওরকমে বেঁচে, একবার এলবি আউট দেওয়ার পরেও ডিআরএস নিয়ে রক্ষা পাওয়ার পর ম্যাক্সওয়েল যে ব্যাটিংটা করলেন তা ওয়ানডে ক্রিকেটের চিরকালীন সেরা ইনিংসের তালিকায় থেকে গেল। ৬৮ বলে ১২ রানে অপরাজিত থেকে ম্যাক্সওয়েলকে দারুণ সঙ্গত দিলেন অজি অধিনায়ক।

অস্ট্রেলিয়া যখন জয় থেকে ৭৬ রান দূরে, তখন আচমকা পায়ে ক্র্য়াম্প পেয়ে আর দৌড়াতে পারছিলেন না। দৌড়ে রান নেওয়ার ক্ষমতা নেই বুঝতে পেরে, শুধু বাউন্ডারি আর ওভার বাউন্ডারির ওপরেই ভরসা রাখতে হচ্ছিল ম্যাড ম্যাক্স-কে। দল যখন জয় থেকে ৪০ রান দূরে, তখন পায়ের ক্র্য়াম্পটা এতটা বেড়ে যায় যে যন্ত্রণায় চিতকার করে মাঠেই শুয়ে পড়ে যান। ম্যাক্সওয়েল আর ব্যাট করতে পারবেন না ধরে নিয়ে মঠে নামতে থাকেন অ্যাডাম জাম্পা। সবার জানা কথা ম্যাক্সওয়েল আর ব্যাট করতে না পারলে রশিদ ধানরা জিতে যাবেন। সেটা বুঝতে পেরে একটা সুস্থ পা নিয়েই খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ম্যাক্সওয়েল। আরক তারপর শুধু চার আর ছক্কা হাঁকিয়ে ম্যাচ বের করে আনলেন তিনি। ওভার বাউন্ডারি হাঁকিয়ে দলকে জেতালেন, সঙ্গে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে-তে প্রথম ডবল সেঞ্চুরিটাও করে ফেললেন ম্যাক্সওয়েল।

টানা ৬টা ম্যাচ জিতে অজিরা সেমিফাইনালে উঠে যাওয়া অনেকটাই নিশ্চিত করল। ৮ ম্য়াচে ৮ পয়েন্ট পেয়ে আফগানদের সেমির রাস্তা বেশ কঠিন হয়ে গেল।