England Football (Photo Credit: @your_7th_sin/ X)

পরপর দুটো ইউরো কাপে দেশকে ফাইনালে নিয়ে গিয়েছেন। প্রথমবার তাঁর কোচিংয়েই ইংল্যান্ড দেশের বাইরে কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে খেলেছে। কিন্তু এরপরেও কাপ জিততে না পারায় ইংল্যান্ডের কোচের পদ ছাড়ছেন গ্যারেথ সাউথগেট ()। ৫৩ বছরের সাউদগেটের সঙ্গে ইংল্যান্ড ফুটবল সংস্থার চুক্তি ছিল ইউরো পর্যন্তই। সেই চুক্তি বাড়াতে আগ্রহী নন সাউথগেট। ইউরো ২০২৪-এর ফাইনালে স্পেনের কাছে ১-২ গোলে হারের পর হতাশ সাউথগেট সিদ্ধান্ত নিয়েছেন তিনি আর হ্যারি কেন, বেলিংহ্যামদের কোচিং করাবেন না।

গত ইউরোয় ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে হেরেছিল ইংল্যান্ড। ২০২৬ ফিফা বিশ্বকাপে নতুন কোচের অধীনেই খেলবে ইংল্যান্ড। রয় জসনের পরিবর্তে ২০১৬ সালের নভেম্বর থেকে ইংল্যান্ডের জাতীয় দলের কোচিংয়ের দায়িত্ব নিয়েছিলেন সাউথগেট। সাড়ে ৭ বছর ইংল্যান্ডের কোচ হিসেবে দায়িত্ব পালন করা সাউথগেটের পরিবর্তে আনা হতে পারে গ্রাম পটারকেও। হ্যারি কেন-দের কোচের লড়াইয়ে আছেন চেলসি কোচ পচেত্তিনিও।

দেখুন খবরটি

২০১৮ রাশিয়া বিশ্বকাপে সাউথগেটের কোচিংয়ে তৃতীয় হয়েছিল ইংল্যান্ড। এরপর ২০২০ ইউরোয় নিজেদের দেশের মাটিতে রানার্স হয়ে ইংল্যান্ড। কিন্তু ২০২২ কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে ১-২ হারে ইংল্যান্ড।