Real Kashmir wins IFA Shield: জর্জ টেলিগ্রাফকে হারিয়ে আইএফএ শিল্ড জিতল রিয়েল কাশ্মীর
আইএফএ শিল্ড জিতল রিয়েল কাশ্মীর (Photo: Twitter)

১২৩ তম আইএফএ শিল্ড (123rd IFA Shield) ফুটবল টুর্নামেন্ট জিতল রিয়েল কাশ্মীর (Real Kashmir)। শনিবার সল্টলেক স্টেডিয়ামে শিল্ডের ফাইনালে জর্জ টেলিগ্রাফকে (George Telegraph) ২–১ গোলে হারিয়ে ঐতিহ্যশালী ট্রফিটি জিতে নিল তারা। জম্মু ও কাশ্মীরের প্রথম দল হিসেবে এই শিরোপা জিতল দলটি। দলের হয়ে গোলদু’‌টি করলেন লুকম্যান ও ম্যাসন রবার্টসন। অন্যদিকে, জর্জের হয়ে একমাত্র গোলটি গৌতম দাসের। কাশ্মীরের দলটি শুরু থেকেই গোল করা জন্য খেলতে শুরু করে। কিন্তু টেলিগ্রাফ ডিফেন্ডারদের কাছ থেকে তারা কঠোর প্রতিরোধ পায়। ৩৮ মিনিটে গোলের মুখ খোলেন লুকম্যান। পেনাল্টি থেকে গোল করেন তিনি। প্রথমার্ধের খেলা শেষের সময় ১-০ গোলে এগিয়ে ছিল কাশ্মীরের দলটি।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল শোধ করে দেয় জর্জ। দলের হয়ে গোলটি করেন গৌতম দাস। এরপর আক্রমণের পরিমাণ আরও বাড়ায় ডেভিড রবার্টসনের দল। শেষপর্যন্ত ৬০ মিনিটে রিয়াল কাশ্মীরের হয়ে জয়সূচক গোলটি করেন ডেভিড রবার্টসনের ছেলে ম্যাসন। ৮০ মিনিটে সমতা ফেরানোর সুবর্ণ সুযোগটি টেলিগ্রাফ হাতছাড়া করেছে। তন্ময় ঘোষের পেনাল্টি শট কাশ্মীরের গোলরক্ষক মিঠুন সামন্ত আটকে দেন। আরও পড়ুন: India vs Australia 1st Test 2020: অ্যাডিলেড টেস্টে ভারতকে ৮ উইকেটে হারাল অস্ট্রেলিয়া

আজকের ম্যাচের সেরা হয়েছেন মিঠুন সামন্ত। সেরা কোচ হয়ে পিকে ব্যানার্জি মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছেন জর্জ টেলিগ্রাফের কোচ রঞ্জন ভট্টাচার্য। সর্বোচ্চ গোলদাতা হয়ে কৃশানু দে মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছেন রিয়াল কাশ্মীরের লুকম্যান। সেরা খেলোয়াড় হওয়ায় চুনী গোস্বামী মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছেন ম্যাসন রবার্টসন। ‘‌ফেয়ার প্লে’র জন্য সাংবাদিক রনি রায় মেমোরিয়াল অ্যাওয়ার্ড পেয়েছে রিয়াল কাশ্মীর।