India vs Australia 1st Test 2020: অ্যাডিলেড টেস্টে ভারতকে ৮ উইকেটে হারাল অস্ট্রেলিয়া
Pat Cummins reacts while dismissing Jasprit Bumrah (Photo Credits: PTI)

অ্যাডিলেড টেস্টে ভারতকে ৮ উইকেটে হারাল অস্ট্রেলিয়া। তৃতীয় দিনেই ম্যাচ পকেটে পুরে নিল অজিরা। দ্বিতীয় ইনিংসে ম্যাচ জিততে তাদের টার্গেট ছিল ৯০। ২১ ওভারেই ২ উইকেট হারিয়ে সেই রানে পৌঁছে যায় তারা। অ্যাডিলেড টেস্টে (India vs Australia 1st Test 2020) দ্বিতীয় ইনিংস শেষ মাত্র ৩৬ রানে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্কোর ভারতের (India)। ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪২ রান অলআউট হওয়া ছিল ভারতের সর্বনিম্ন স্কোর। মহম্মদ শামি আঘাত পেয়ে মাঠ ছাড়তেই ইতি পড়ে যায় ভারতের লড়াই। অজিদের প্রথম টেস্ট জিততে প্রয়োজন হয় মাত্র ৯০ রান।

প্রথম ইনিংসে ২৪৪ রানে অল-আউট হওয়ার পর বুমরাহ-অশ্বিনের বোলিং দাপটে অজিদের ১৯১ রানে অলআউট করে ভারত। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পৃথ্বী শ ৪ রান করে আউট হন। তৃতীয় দিনের খেলা শুরু। দিনের শুরুতেই নাইট ওয়াচম্যান জসপ্রীত বুমরাকে (২) ফেরান প্যাট কামিন্স। তার কিছুক্ষণের মধ্যে চেতেশ্বর পূজারাকেও (০) ফেরান তিনি। তারপর তাঁর প্রথম ওভারে এসেই মায়াঙ্ক আগারওয়াল (৯) ও অজিঙ্কে রাহানেকে (০) ফিরিয়ে জোড়া ধাক্কা দেন জস হ্যাজেলউড। এরপর ঋদ্ধিমান সাহা (৪) ও রবিচন্দ্রন অশ্বিন (০) ও হনুমা বিহারিকেও (৮) আউট করেন। ৪ রানে মাঠ ছাড়েন বিরাট কোহলি। ২৩ ওভার চলাকালীন কামিন্সের বলে ডানহাতে চোট পান মহম্মদ শামি। সুশ্রুষার পর তিনি ড্রেসিংরুমে ফিরে গেলেন। ফলে ৯ রানে ১ উইকেট নিয়ে ইনিংস শুরু করে ভারত ৩৬ রানে ৯ উইকেট হারিয়ে ইনিংস শেষ করে কোহলিরা। ভারতের লিড হয় ৮৯ রানে। অজিদের প্রথম টেস্ট জিততে প্রয়োজন ছিল ৯০ রান। আরও পড়ুন: Lowest Totals in Test Cricket: টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০ সর্বনিম্ন রানের তালিকা

ব্যাট করতে নেমে ২১ ওভারেই ২ উইকেট হারিয়ে সেই রানে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। জো বার্নস হাফ সেঞ্চুরি করে অজিদের ম্যাচ জেতালেন। ৫১ হাঁকিয়ে বার্নস অপরাজিত থাকেন। স্মিথ অপরাজিত থাকেন ১ রান করে। সিরিজে ১-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া।