ISL 2020: আজ থেকে শুরু আইএসএল ২০২০, মুখোমুখি কেরালা ব্লাস্টার্স বনাম এটিকে মোহনবাগান; কখন, কীভাবে দেখবেন?
আইএসএল ২০২০ (Photo Credits: Twitter @IndSuperLeague)

আজ থেকে শুরু হচ্ছে আইএসএল ২০২০ (ISL 2020)। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি কেরালা ব্লাস্টার্স (Kerala Blasters)-এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। গোয়ায় উদ্বোধনী ম্যাচে খেলবে এই দুটি দল। গতবারের ৯৫টি ম্যাচের পরিবর্তে এই মরশুমে মোট ১১৫টি ম্যাচের আয়োজন করা হয়েছে। লিগ তালিকায় শেষ ৪টি টিম পৌঁছবে প্লে অফে। শুক্রবার গোয়ার বাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু আইএসএল সিজন সেভেন।

কোথায় দেখা যাবে ম্যাচ?

টিভিতে স্টার স্পোর্টস নেটওয়ার্ক দেখা যাবেআইএসএল। ম্যাচ চলাকালীন ইংরেজি ও হিন্দিতে কমেন্ট্রি শোনার সুযোগ পাবেন দর্শকরা।

অনলাইনেও আইএসএল দেখার সুযোগ পাবেন ফুটবলভক্তরা। দেখা যাবে ডিজনি প্লাস হটস্টার-এ। এছাড়াও জিও টিভিতে দেখা যাবে।

মোহনবাগান ও ইস্টবেঙ্গল আইএসএল খেলায় উত্তেজনায় ফুটছে তাদের ভক্তরা। তাই এই মরশুমের আইএসএল যে অন্য়বারের থেকে আলাদা হবে তা বলার অপেক্ষা রাখে না। আই-লিগ চ্যাম্পিয়ন এবং আইএসএল চ্যাম্পিয়ন মিলে তৈরি হয়েছে এটিকে-মোহনবাগান (ATK Mohun Bagan)। গত বার মোহনবাগানকে আই লিগ চ্যাম্পিয়ন করা স্প্যানিশ কোচ কিবু ভিকুনা এবার কেরালা ব্লাস্টার্সের দায়িত্বে। ২০১৪ সাল থেকে আইএসএলে এই দুই দল মুখোমুখি হয়েছে ১৪ বার। পাঁচবার জিতেছে এটিকে। চারটি ম্যাচ জিতেছে কেরালা। পাঁচ ম্যাচ ড্র হয়েছে।

এবার আইএসএলে খেলবে ১১ টি দল। দলগুলি হল-এটিকে মোহনবাগান, বেঙ্গালুরু এফসি, চেন্নাইয়ন এফসি, এফসি গোয়া, হায়দরাবাদ এফসি, জামশেদপুর এফসি, কেরালা ব্লাস্টার্স, মুম্বই সিটি এফসি, নর্থ-ইস্ট ইউনাইটেড এবং এসসি ইস্টবেঙ্গল।

বেশিরভাগ ক্ষেত্রে ইন্ডিয়ান সুপার লিগ (ISL) বেশ সফল হয়েছে। ২০১৩ সালে শুরু হওয়ার পর থেকে লিগটি আরও ধারেভারে আরও শক্তিশালী হয়েছে। তবে সমস্ত সাফল্য সত্ত্বেও দেশের শীর্ষস্থানীয় ফুটবল প্রতিযোগিতার মর্যাদা পাওয়া বাকি ছিল।