বিশ্বকাপের যোগ্যতাপর্বে ভারতের কাতারকে রুখে দেওয়াটা যে পাঁচ কারণে খুবই গুরুত্বপূর্ণ হয়ে থাকবে
এভাবেই একের পর এক সেভ করে দেশকে বাঁচালেন গোলকিপার গুরপ্রীত সিং সাঁধু। (Photo Credits: Twitter)

দোহা, ১১ সেপ্টেম্বর: FIFA World Cup 2022 Qualifiers-এশিয়ান চ্যাম্পিয়ন তথা ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার (Qatar) -কে রুখে দিয়ে বড় চমক দিল ভারতীয় ফুটবল দল (Indian Football Team)। বিশ্বকাপ ও এশিয়া কাপের যোগ্যতা নির্ণয়ক পর্বে দোহায় আয়োজিত ম্যাচে কাতারকে ০-০ রুখে দিল সুনীল ছেত্রীহীন ভারতীয় দল। ভারতীয় ফুটবল দলের এই ফল নিয়ে উচ্ছ্বসিত গোটা দেশ।

দেশের মিডিয়ায় বড় করে জায়গা নিয়েছে ভারতীয় ফুটবল দলের এই স্মরণীয় পারফরম্যান্স। ফুটবল মহলেও বেশ গুরুত্ব পাচ্ছে ভারতীয় দলের এই ফল। কিন্তু কেন? কাতার ম্যাচে ভারতীয় দলের ড্র করাটা এত গুরুত্ব দেওয়া হচ্ছে কেন? আরও পড়ুন-IPL-এ চুক্তি বাতিলের ভয় দেখিয়ে মালিঙ্গাদের পাকিস্তানে খেলতে যেতে দিল না ভারত

জানুন পাঁচ কারণে কাতারকে রুখে ভারতীয় ফুটবল দলের ড্রয়ের পিছনে পাঁচ তাৎপর্য--

(১) ভারতীয় ফুটবলে 'আমরাও পারি' কথার বিশ্বাসটা ফিরল

হ্যাঁ, এটার বড় অভাব হয়ে যাচ্ছিল। গত কয়েক বছর ধরে ভারতীয় ফুটবলের পারফরম্যান্স ভাল। কিন্তু কখনও শেষের দিকে গোল খেয়ে, কখনও আবার ভাল লড়েও বড় ম্যাচে হারের রোগটা চেপে বসেছিল। ভারতীয় ফুটবলে 'আমরাও পারি' কথার আত্মবিশ্বাসটা পাওয়া যাচ্ছিল না। যেটা কাতারকে তাদের দেশে রুখে ফিরে এল।

(২) ফুটবলে এখন এশিয়ার সেরা কাতার

চলতি বছর ফেব্রুয়ারিতে ইউএই-র আবু ধাবিতে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয় কাতার। ফাইনালে জাপানকে ৩-১ গোলে হারায় কাতার। দক্ষিণ কোরিয়া, আয়োজক দেশ ইউইএ সহ এশিয়া কাপে বড় বড় জয় পেয়েছিল কাতার। সেই কাতারের সঙ্গে ড্র করাটা নিঃসন্দেহে তাৎপর্যের।

(৩) ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার

আগামী বিশ্বকাপের আয়োজক দেশ হিসাবে কাতারের দিকে নজর গোটা বিশ্বের। জাতীয় ফুটবল দলের পিছনে রেকর্ড টাকা ঢালছে কাতার। আর বছর তিনেক বাদে যে দলটা ফুটবল বিশ্বের সেরাদের সঙ্গে নিজেদের দেশে বিশ্বকাপের মূলপর্বে খেলবে, তাদের বিরুদ্ধে এক পয়েন্ট ছিনিয়ে নেওয়াটা স্মরণীয় তো বটেই।

(৪) বিদেশের মাটিতে এল পয়েন্ট

বিদেশের মাটিতে ভারতীয় ফুটবল দলের পারফরম্যান্স বেশ কয়েক বছর ধরেই খারাপ। অ্যাওয়ে ম্যাচ আন্তর্জাতিক ফুটবলে যে কোনও দলের কাছেই কঠিন হয়। ভারতীয় দল গ্রুপের সবচেয়ে কঠিন দলের কাছে অ্যাওয়ে ম্য়াচে পয়েন্ট ছিনিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিল।

(৫) কাতারের সাম্প্রতিক পারফরম্যান্স

ক মাস আগে কোপা আমেরিকায় আমন্ত্রিত দল হিসাবে খেলে প্যারাগুয়েকে রুখে দিয়ে চমকে দিয়েছিল কাতার। কোপায় মেসির আর্জেন্টিনার কাছে ০-২  গোলে হারালেও কাতারের লড়াই মন জিতেছিল। গত জুনে ব্রাজিলের সঙ্গে ০-২ গোলে হেরেও কাতারের ফুটবল প্রশংসিত হয়েছিল। বিশ্বকাপ-এশিয়া কাপ কোয়ালিফায়ারের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬-০ গোলে হারায় কাতার। যে আফগানরা কিন্তু মোটেও একেবারে সহজ প্রতিপক্ষ নয়। সেই কাতারকে রুখে ভারত চমক দিল।