FIFA World Cup 2022: ডেনমার্ককে হারিয়ে নক আউটে ফ্রান্স, কাতারে প্রথম দল হিসেবে শেষ ষোলোয় গতবারের চ্যাম্পিয়নরা
Kylian Mbappe. (Photo Credits: Euro Sports/Twitter)

দোহা, ২৬ নভেম্বর; কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) প্রথম দল হিসেবে প্রি কোয়ার্টার ফাইনালে উঠল ফ্রান্স (France)। শনিবার ডেনমার্ক (Denmark)কে ২-১ গোল হারিয়ে নক আউটে ওঠা নিশ্চিত করল গতবারের চ্যাম্পিয়নরা। কিলিয়ান এমবাপের (Kylian Mbappe) জোড়া গোলে জিতল ফ্রান্স। ম্যাচের ৬১ মিনিটে গোল করে ফ্রান্সকে এগিয়ে দিয়েছিলেন এমবাপে। কিন্তু ৭ মিনিটের মধ্যেই ড্যানিশদের সমতায় ফেরান আন্দ্রেস ক্রিশ্চিয়ান। এরপর তিন পয়েন্ট পেতে ঝাঁপায় ফরাসিরা।

করিম বেঞ্জেমা, কন্তে, পোগবাদের মত তারকাদের ছাড়াও ফরাসি আক্রমণে সেই গত বিশ্বকাপের ঝাঁঝটা আছে। ম্যাচের ৮৬ মিনিটে ২৩ বছরের এমবাপে গোল করে দলকে জেতান। রাশিয়া বিশ্বকাপে যেখানে শেষ করেছিল চ্যাম্পিয়ন, সেখান থেকেই যেন কাতারে শুরু করেছেন দিদিয়র দেঁশরা। আরও পড়ুন-আর্জেন্টিনাকে হারানো সৌদিকে দু গোলে হারিয়ে মেসিদের গ্রুপে শীর্ষে পোল্যান্ড

দেখুন এমবাপের জয়সূচক গোল

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারানোর পর এদিন ফের জেতায় ফ্রান্সের পয়েন্ট দাঁড়াল ৬। শেষ ম্যাচে ফ্রান্স খেলবে তিউনিসিয়ার বিরুদ্ধে। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে ডেনমার্ক। এদিন, অস্ট্রেলিয়া জেতায়, শেষ ম্যাচ ড্য়ানিশদের অজিদের হারাতেই হবে। অন্যদিকে, অস্ট্রেলিয়া যদি শেষ ম্যাচে ডেনমার্ককে রুখে দেয়,তাহলে অজিরা এই গ্রুপ থেকে ফ্রান্সের সঙ্গে নক আউটে উঠে যাবে।

টানা তিনটে বিশ্বকাপে গ্রুপ পর্বের বাধা টপকালো ফ্রান্স। ২০১০ বিশ্বকাপে গ্রুপে বাধা টপকাতে পারেনি ফরাসিরা।

গ্রুপ ডি-র পয়েন্ট তালিকা (২টো করে ম্যাচ খেলার পর)

ফ্রান্স: ৬ পয়েন্ট

অস্ট্রেলিয়া: ৩ পয়েন্ট

ডেনমার্ক: ১ পয়েন্ট

তিউনিসিয়া: ১ পয়েন্ট