Herve Renard: মেসিদের পর এবার বিশ্বকাপে ব্রাজিলকে হারালেন কোচ রেনার্ড, মার্তাদের বিরুদ্ধে দারুণ জয় ফরাসি মহিলাদের
France Women's football Team Coach Herve Renard. (Photo Credits: Twitter)

কাতার বিশ্বকাপে সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ডের রূপকথা এবার মহিলাদের ফুটবল বিশ্বকাপেও। গত বছর পুরুষদের বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারিয়ে চমকে দিয়েছিলেন সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ড (Herve Renard)। আর এবার রেনার্ড ফ্রান্সের মহিলা ফুটবল দলের কোচ হয়ে ব্রাজিলকে হারালেন। দুটো ম্যাচেই রেনার্ডের দল জিতল ২-১ গোলে। প্রথমটা পুরুষদের ফুটবল বিশ্বকাপ, আর আজ মহিলাদের ফুটবল বিশ্বকাপে। মাস ছয়েকের ব্যবধানে।

বিশ্বের প্রথম কোচ হিসেবে পুরুষ ও মহিলা দলের হয়ে বিশ্বকাপের ম্যাচ জিতলেন হার্ভে রেনার্ড। বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারানোর কৃতিত্ব দেখানোর পর সৌদি আরবের কোচিংয়ের দায়িত্ব ছেড়ে নিজের দেশ ফ্রান্সে ফিরে গিয়েছিলেন তিনি। এরপর মার্চে ফ্রান্সের ফুটবল ফেডারেশনের অনুরেোধে রেনার্ড দেশের মহিলা জাতীয় ফুটবল দয়ের দায়িত্ব নিয়েছিলেন। ফরাসি মহিলাদ দলকে মাত্র তিন মাস কোচিং করিয়েই মহিলাদের ফুটবলের সুপার পাওয়ার ব্রাজিলকে হারিয়ে চমকে দিলেন রেনার্ড।

মহিলাদের বিশ্বকাপে গ্রুপের দ্বিতীয় ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধ ১-২ গোলে হেরে গেল ফেভারিট তকমা নিয়ে নামা ব্রাজিল। শনিবার অস্ট্রেলিয়ার ব্রিসবেনের সানকর্প স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে শক্তিশালী ব্রাজিলের বিরুদ্ধে দারুণ খেলল ফরাসি মেয়েরা।িলাদের ফুটবল বিশলা

ম্যাচের ১৭ মিনিটে গোল হজম করে চাপে পড়ে যায় ব্রাজিল। এরপর ম্যাচের ৫৮ মিনিটে ব্রাজিলের মহিলা দলের হয়ে গোল করে ম্যাচে সমতায় ফেরান দেবোরা ওলিভিয়েরা। ম্যাচে সমতায় ফিরে ছন্দে দেখাচ্ছেল মার্তাদের। কিন্তু ফরাসিদের খেলায় ছন্দবদ্ধভাব অনেক বেশী ছিল। ম্যাচের ৮৩ মিনিটে ফ্রান্সের হয়ে জয়সূচক গোলটি করেন ইয়জেনি লে সোমার। আরও পড়ুন-এশিয়ান গেমসের দলে নেই ছেত্রী-গুরপ্রীতের নাম, দলে আনার আশ্বাস কল্যাণ চৌবের

দেখুন টুইট

গ্রুপে প্রথম ম্যাচে, এদিন জয়ের সুবাদে নক আউটে ওঠার  ব্যাপারে এগিয়ে থাকল ফ্রান্সের মহিলাদের। গ্রুপ এফ-এর শেষ ম্যাচে ফ্রান্স খেলবে নবাগত দল পানামার বিরুদ্ধে। অন্যদিকে, নক আউটে ওঠার বিষয়ে চাপে পড়ে গেল ব্রাজিল। শেষ ম্যাচে মারাতাদের প্রতিপক্ষ হবে জামাইকা। যে জামাইকা শক্তিশালী ফ্রান্সকে গ্রুপের প্রথম ম্যাচে রুখে দিয়েছিল। ব্রাজিলের মহিলা দল তাদের প্রথম ম্যাচে ৪-০ গোলে হারিয়েছিল পানামাকে। আর ফ্রান্স ০-০ গোলে ড্র করেছিল জামাইকার বিরুদ্ধে।

চলতি বিশ্বকাপের অন্য ম্যাচে ইতালিকে ৫-০ গোলে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনালে উঠে গেল সুইডেন। যে ইতালির মেয়েরা প্রথম ম্য়াচে আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছেল, তারাই এদিন সুইডিশদের কাছে হেরে গেল। গ্রুপ জি থেকে নক আউটে ওঠার লড়াইয়ে এখন ইতালি (৩ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১ পয়েন্ট) ও আর্জেন্টিনা (১ পয়েন্ট)। আর্জেন্টিনা শেষ ম্যাচে খেলবে সুইডেনের বিরুদ্ধে, আর ইতালির মেয়েদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে আয়োজিত চলতি মহিলাদের ফুটবল বিশ্বকাপে গ্রুপ সি থেকে এক ম্যাচ বাকি থাকতেই নক আউটে উঠে গিয়েছে স্পেন ও জাপান।