Euro Cup 2020: ইউরোয় অঘটন, ডাচদের জোড়া গেলে হারিয়ে শেষ আটে চেক প্রজাতন্ত্র, সামনে ডেনমার্ক
প্রথম গোলের মুহর্তে। (ছবি: উয়েফার টুইটার থেকে)

বুদাপেস্ট, ২৭ জুন: ইউরো কাপের (Euro Cup 2020) তৃতীয় প্রি কোয়ার্টার ফাইনালে অঘটন। গ্রুপ লিগে সব কটা ম্যাচে অপ্রতিরোধ্য ফুটবল খেলে জিতে নক আউটে ওঠা নেদারল্যান্ডস (Netherlands) শেষ ষোলো রাউন্ড থেকেই বিদায় নিল। রবিবার বুদাপেস্টে গ্রুপ থেকে তৃতীয় হয়ে কোনওরকমে নক আউটে ওঠা চেক প্রজাতন্ত্র  (Czech Republic) ২-০ গোলে হারিয়ে দিল দশজনের ডাচদের। ইউরোপের ফুটবলের সুপার পাওয়ার হিসেবে পরিচিত নেদারল্যান্ডস ফেভারিট তকমা নিয়ে নেমে চোক করে গেল। আরও একবার বড় টুর্নামেন্টে হতাশ করল টোটাল ফুটবলের দেশ।

আরও পড়ুন: অবশেষে গোল খেয়ে, ঘামও ঝরিয়ে এক্সট্রা টাইমে কষ্টার্জিত জয় ইতালির 

২০১২ সালের পর এই প্রথম ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠল চেক প্রজাতন্ত্র। তবে ২০১২-র ফরম্যাট অনুযায়ী গ্রুপ লিগ থেকে সরাসরি শেষ আটে উঠে নক আউট ম্যাচে পর্তুগালের কাছে হেরেছিল চেক। সেই হিসেবে দেখলে ২০০৪ ইউরোর পর এই প্রথম নক আউট পর্বে জিতল চেক প্রজাতন্ত্র।  ২০০৪ ইউরোয় সেমিফাইনাল পর্যন্ত উঠেছিল চেক প্রজাতন্ত্র। এবারের ইউরোয় সেমিফাইনালে উঠতে হলে চেক প্রজাতন্ত্রকে শেষ আট রাউন্ডে হারাতে হবে ডেনমার্ককে। যে ডেনমার্ক দুরন্ত ফুটবল খেলে প্রি কোয়ার্টার ফাইনালে উড়িয়ে দিয়েছে ওয়েলশের মত দলকে।

১৯৮৮ ইউরো কাপের চ্যাম্পিয়নরা ডাচরা আজ ডুবল স্ট্র্যাটেজির ভুলে। ম্যাচের প্রথমার্ধ পর্যন্ত গোলশূন্য ছিল ম্যাচ। এরপর ম্যাচের ৫৫ মিনিটে ডাচ ফুটবলার ম্যাথিস ডি লিজিট লাল কার্ড দেখার পর খেলার ভাগ্য ফুরে যায়। ১০ জনের ডাচদের পেয়ে চেক প্রজাতন্ত্র আক্রমণাত্মক, উজ্জিবীত ফুটবল খেলতে থাকে। ডাচরা দশ জন হয়ে পড়ার ১১ মিনিটের মধ্যে গোল পেয়ে যায় চেক প্রজাতন্ত্র।

ম্যাচের ৬৮ মিনিটে টমাস হোলসের গোলে এগিয়ে যায় চেক প্রজাতন্ত্র। দশ জনে হয়ে গিয়ে চেকের কঠিন ডিফেন্স ভেঙে গোলশোধ করা সহজ ছিল না ডাচদের। কোনও প্ল্যান বি-ও চোখে পড়েনি ডাচদের। এরপর ম্যাচের ৮০ মিনিটে প্যাট্রিক স্কিক চেক প্রজাতন্ত্রের হয়ে দ্বিতীয় গোল করে দলের জয় নিশ্চিত করে।

গ্রুপ লিগে চেক প্রজাতন্ত্র একমাত্র স্কটল্যান্ডকে হারায়, ড্র করে ক্রোয়েশিয়ার সঙ্গে, আর গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল।