India vs England Test: রুট-বেয়ারস্টোর অবিশ্বাস্য জোড়া সেঞ্চুরিতে রেকর্ড রান তাড়া করে জয় ইংল্যান্ডের, সিরিজ ২-২ ড্র
England's highest-ever successful Test run chase. (Photo Credits: Twitter)

বার্মিংহ্যাম, ৫ জুলাই: এজবাস্টন টেস্টে অবিশ্বাস্য জয় ছিনিয়ে নিল ইংল্যান্ড। জয়ের জন্য ম্যাচের চতুর্থ ইনিংসে রেকর্ড ৩৭৮ রান তাড়া করতে হবে, এমন শর্তে ব্যাট করতে নেমে ১০৯ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। সেখান থেকে চতুর্থ উইকেটে রেকর্ড ২৬৯ রানের অবিচ্ছেদ্য পার্টনারশিপ করে ম্যাচ ছিনিয়ে আনলেন জো রুট (১৪২ অপরাজিত)ও জনি বেয়ারস্টো (১১৪ অপরাজিত)। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটাই ইংল্যান্ডের সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড। আর টেস্টের ইতিহাসে এটা নবম সর্বোচ্চ রান তা়ড়া করে জেতার রেকর্ড।

ম্যাচের শেষ দিনের প্রথম ঘণ্টাতেই ঝড়ো ব্যাটিং করে ম্যাচ বের করে নেন রুট, বেয়ারস্টো। ভারত এই প্রথম টেস্টে ৩৫০-র বেশি রান থাকা সত্ত্বেও হারলেও। এজবাস্টনে হারায় এই ম্যাচে হারা ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতে ফিরে আসা হল না বুমরা-বিরাটদের। গত বছর করোনার কারণে না হওয়া সিরিজের পঞ্চম টেস্ট এক বছর অনুষ্ঠিত হল। এবং সেই সিরিজ ২-২ শেষ হল। আরও পড়ুন: বাংলা ছেড়ে ত্রিপুরায় যোগ দিচ্ছেন ঋদ্ধিমান সাহা!

দেখুন টুইট

গতকাল, চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ছিল ৩ উইকেটে ২৫৯। জয় থেকে তখনও ১১৯ রান দূরে। আশা একটা ছিল। এজবাস্টনে বুমরা-রা হয়তো পঞ্চম দিনের শুরুতে একটা পাল্টা দেবেন। কিন্তু রুট  ৭৬, বেয়ারস্টো ৭২ অপরাজিত থেকে ব্যাট করতে নেমে শটের ফুলঝুড়ি চালালেন। দুজনের মধ্যে রুটই বেশি আক্রমাণত্মক থাকলেন। আজ দলের ১১৯ রানের মধ্যে রুট একাই করলেন ৬৬ রান। প্রথম ইনিংসে ১৩২ রানের বড় লিড ছিল ভারতের। প্রথম ইনিংসে বারতের ৪১১ রানের জবাবে, একটা সময় ইংল্যান্ডের স্কোর ছিল ৬ উইকেটে ১৪৯ রান।

সেখান থেকে এই ম্যাচ দলকে জিতিয়ে অসম্ভবকে সম্ভব করলেন বেয়ারস্টো। প্রথম ইনিংসে ১০৬-র পর দ্বিতীয় ইনিংসে ১১৪ রানে অপরাজিত থাকলেন জনি। ক দিন আগে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের ৩-০ টেস্ট সিরিজ জয়েও একই রকম কিছু অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন জনি বেয়ারস্টো। ইংল্যান্ড টানা চারটে টেস্ট জিতল তাঁরই অবিশ্বাস্য ব্য়াটিং, আর চতুর্থ ইনিংসে অসম্ভবকে সম্ভব করে। তা না হলে, টিম ইন্ডিয়ার বিরুদ্ধে এই টেস্টে জেতার কথা ছিল না ইংল্যান্ডের। জলে গেল ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজার দুরন্ত সেঞ্চুরি।