দ্যুতি চাঁদের ইতিহাস, বিশ্বমঞ্চে ১০০ মিটারে সোনা জেতায় চাঁদের দ্যুতির প্রশংসায় প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি
দ্যুতি চাঁদের ইতিহাস। (File Photo)

নাপোলি, ১০ জুলাই: দ্যুতি চাঁদ (Dutee Chand)-এর ইতিহাস। ওডিশার সোনার মেয়ে দ্যুতি 'ওয়ার্ল্ড ইউনিভার্সিটি' (World Universiade)-নামের বিশ্বমিটের ১০০ মিটার দৌড়ে সোনা জিতে ইতিহাস গড়লেন। তিনিই প্রথম ভারতীয় হিসেবে ঐতিহশালী এই বিশ্বমানের মিটে ট্র্যাক বিভাগে সোনা জিতলেন। সম্প্রতি দ্যুতি খবরে আসেন, তাঁর সমকামি সম্পর্কের কথা সামনে নিয়ে এসে।

ইতালির নাপোলি শহরে অনুষ্ঠিত এই গ্লোবাল ইভেন্টে সোনা জেতা দ্যুতি চাঁদকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই মিটে ১০০ মিটার দৌড় ১১.৩২ সেকেন্ডে শেষ করে সোনা জেতেন দ্যুতি। আরও পড়ুন-ভারত-নিউ জিল্যান্ড সেমিফাইনালে আজ এই তিনটি জিনিস হোক একদম চাইবেন না বিরাট কোহলি-রা

Exceptional achievement of an exceptional athlete!

যে দ্যুতিকে বারবার লিঙ্গ বিতর্কের মুখে পড়তে হয়েছে। তাঁর দেহে পুরুষ হরমোনের পরিমাণ বেশি থাকার অভিযোগে তাঁকে সাসপেন্ডও করা হয়েছিল। কিন্তু দ্যুতি বারবার সেব বিতর্ক কাটিয়ে পরিশ্রমের জেরে সব কিছু জয় করেছেন। এশিয়াডে জোড়া পদক থেকে শুরু করে বিভিন্ন আন্তর্জাতিক মনিটে পদক জিতে বারবার চমকে দিয়েছেন দ্যুতি। অলিম্পিকের পর বিশ্বর সব থেকে বড় মাল্টি-স্পোর্টস ইভেন্ট ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে সোনা জিতে ইতিহাস গড়লেন দ্যুতি।

সোনা জিতে তো দূরের কথা, দ্যুতির আগে কোনও ভারতীয় ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটারের ফাইনালে পর্যন্ত উঠতে পারেননি৷ গত সোমবার হিটে ১১.৫৮ সেকেন্ড সময় নিয়ে সেমিফাইনালে ওঠেন দ্যুতি৷ মঙ্গলবার সেমিফাইনালে ১০০ মিটার দৌড়তে ১১.৪১ সেকেন্ড সময় নিয়ে এবং ফাইনালে যোগ্যতা অর্জন করেন তিনি৷ তখনই দ্য়ুতির সোনা জতেরা আশা ছিল। ফাইনালে আরও সময় কমিয়ে, ১০.৩২ সেকেন্ডে দৌড় শেষ করে ১০০ মিটারে ঐতিহাসিক সোনা জেতেন দ্যুতি। ১১.৩৩ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে দ্যুতির ইভেন্টে রুপো জেতেন সুইজারল্যান্ডের আজলা দেল পন্তে৷

এর আগে World Universiade গেমসে ২০১৫ সালে শট পাটে সোনা জিতেছিলেন ভারতের ইন্দরজিৎ৷ ২০১৩ ও ২০১৭ সালে এই গেমসে ভারত একটি করে রুপো জিতেছিল৷ তবে ট্র্যাকে এই প্রথম এই গেমসে সোনা জিতল ভারত।