ICC World Cup 2019: ভারত-নিউ জিল্যান্ড সেমিফাইনালে আজ এই তিনটি জিনিস হোক একদম চাইবেন না বিরাট কোহলি-রা
ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড। (Photo Credits: IANS)

ম্যানচেস্টার, ১০ জুলাই: বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019) -আজ, বুধবার ভারত-নিউ জিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের ফয়সালা হতে চলেছে। গতকাল, নিউ জিল্যান্ডের ইনিংস ৪৬.১ ওভারে ২১১/৫ থাকা অবস্থায় নামে বৃষ্টি, তারপর আর খেলা সম্ভব হয়নি। নিয়ম মেনে তাই আজ, রিজার্ভ ডে-তে ঠিক সেখান থেকেই শুরু হবে খেলা। ম্যানচেস্টারের আকাশ আজ পরিষ্কার। তবে ইংল্যান্ডের আবহাওয়াকে কখনও বিশ্বাস করতে নেই। গতকালও একটা সময় আকাশ পরিষ্কার ছিল। তবে দুপুরের দিকে সেই যে বৃষ্টি নামে আর খেলা সম্ভব হয়নি।

আজ, বুধবার যদি বৃষ্টিতে ম্যাচের ফয়সালা না হয়, তাহলে লিগের খেলায় শীর্ষে থাকার কারণে বিরাট কোহলিরাই ফাইনালে উঠবেন। রিজার্ভ ডে-র ব্যবস্থা না থাকলে কালই ভারত সেমিফাইনালে উঠে যেত।  সে যাই হোক, আজ সেমিফাইনালের দ্বিতীয় দিনে কোহলি যে তিনটে জিনিস একদম চাইবেন না-দেখুন সেগুলি কী কী-- আরও পড়ুন-রিজার্ভ ডে-র নিয়মগুলি

১) বৃষ্টিতে ম্যাচ কমে ২০ ওভারের হয়ে যাওয়া

গতকাল একটা সময় জোর চেষ্টা চলছিল, ম্যাচ যেন ২০ ওভারের করে শেষ করে ফেলা যায়। সেক্ষেত্রে ভারতের সামনে টার্গেট থাকল ১৪৮ রান। টি টোয়েন্টিতে ১৪৮ তেমন কিছু রান নয় ঠিকই, কিন্তু ওল্ড ট্রাফোর্ডে পিচ যেভাবে স্লো হয়ে গিয়েছে, আর বৃষ্টিভেজা বাইশ গজে সেই টার্গেট কঠিন হয়ে যেত। আজও যদি খুব বৃষ্টি হয়, তাহলে শেষবেলায় টি টোয়েন্টি হয়ে দাঁড়াতে পারে ম্যাচ।

দু দিন ধরে চলা ম্যাচে যেটা খুব কঠিন হয়ে দাঁড়াতে পারে কোহলিদের কাছে। ভারতীয় শিবির চাইছে পুরো খেলা হোক। ৫০ ওভারের ম্যাচ হলে ভারতের সামনে বড় টার্গেট থাকবে না সেটা নিশ্চিত। কারণ কিউইদের ইনিংসে আর ২৩টা বল বাকি আছে। ২১১ থেকে রস টেলররা যদি রানটা ২৪০-এও নিয়ে যান, তাহলেও সেটা মোটেও কঠিন হবে না কোহলিদের কাছে। কিন্তু ২০ ওভারের ম্যাচ হয়ে গেল কঠিন হবে টার্গেট।

২) বৃষ্টিতে পিচে পেসারদের স্বর্গরাজ্য হয়ে যাওয়া

কিউই দলের শক্তি তাদের পেস বোলিংয়ে। ট্রেন্ট বোল্টের সঙ্গে আছেন ম্যাট হেনরি, লুকি ফার্গুসন-কোহলিরা চাইবেন দীর্ঘক্ষণ ধরে ঢাকা পিচ আচমকা যেন পেসারদের স্বর্গরাজ্য না হয়ে যায়। কিউইদের খেলতে হবে আর ২৩টা বল, সেখানে কোহলিদের জন্য থাকবে ৫০ ওভার। এমন উদাহরণ বাইশ গজে বারবার দেখা গিয়েছে, যেখানে বৃষ্টির পর পিচ পেসারদের সহায়ক হয়ে উঠে বিপক্ষের সর্বনাশ ডেকে এনেছে।

৩) দলের ব্যাটসম্যান মনোসংযোগে চিড় না ধরা-

বৃষ্টির কারণে দু দিন ধরে চলা ম্যাচে সবচেয়ে কঠিন হল ব্যাটসম্যানদের মনোসংযোগ ধরে রাখা। এক মুহূর্তের মনোসংযোগে চিড় দলের সব আশা শেষ করে দিতে পারে। বৃষ্টিতে যদি আজও বারবার খেলা ব্যাহত হয়, তাহলে সেটা ব্যাটসম্যানদের কাছে মোটেও সুখকর হবে না। সেটা নিয়ে চিন্তায় থাকবেন কোহলি।