Fit India Movement: জাতীয় ক্রীড়া দিবসে 'ফিট ইন্ডিয়া মুভমেন্ট'-র সূচনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-র, দিল্লিতে বর্ণাঢ্য অনুষ্ঠানে দেশকে ফিট করার ব্রত
ফিট ইন্ডিয়া মুভমেন্টের সূচনা প্রধানমন্ত্রী-র। (Photo Credits: Facebook)

নয়া দিল্লি, ২৯ অগাস্ট: Fit India Movement Launched by PM Narendra Modi:  আজ জাতীয় ক্রীড়াদিবস। হকির জাদুকর ধ্য়ানচাঁদের জন্মদিন উপলক্ষ্যে প্রতি বছর জাতীয় ক্রীড়াদিবসে পালিত হয় দিনটি। এবারের জাতীয় ক্রীড়াদিবস অনেকটা স্পেশাল করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। নয়া দিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে  (Indira Gandhi Stadium Complex) ফিট ইন্ডিয়া মুভমেন্ট (Fit India Movement)-এর সূচনা করলেন মোদি। গত রবিবার মন কি বাত অনুষ্ঠানে 'ফিট ইন্ডিয়া মুভমেন্ট'-এর কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।

ফিট ইন্ডিয়া মুভমেন্ট-এর আনুষ্ঠানিক সূচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বললেন, '' সাফল্য পাওয়ার জন্য কোনও লিফট নেই, সিঁড়িতে চড়েই সবাইকে সাফল্য পেতে হয়। বোর্ডরুম থেকে বলিউড সব জায়গাতেই যারা ফিট থাকে তাদের একটাই সীমা সেটা হল আকাশ। শরীর ফিট থাকলে মন ফিট থাকে।''

'ফিট ইন্ডিয়া মুভমেন্ট' ভারতের প্রতিটি মানুষের- মহিলা থেকে শিশু, সকলের জন্যেই অত্যন্ত কার্যকরী হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে তিনি স্বামী বিবেকানন্দর কথাও তুলে ধরেছিলেন। এর আগে যোগ দিবসকে স্পেশাল বানিয়ে আন্তর্জাতিক স্তরে নিয়ে গিয়েছেন মোদি। আরও পড়ুন-আয় করে মিলতে পারে ছাড়!

এই অনুষ্ঠানে এসে মোদি দেশের সবাইকে এই মুভেমেন্ট অংশ নেওয়ার আহ্বান জানান। জীবনে ভাল কিছু করতে হলে সবার আগে ফিট থাকা উচিত বলে তিনি জানান। সুস্থ-সবল দেশের লক্ষ্যে এই মুভমেন্ট চালু হল বলে জানান প্রধানমন্ত্রী।

সুস্থ থাকতে ব্যায়াম, যোগাভ্যাস, শারীরিক কসরতের উপকারিতার কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী।  দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়োজিত এই ফিট ইন্ডিয়া মুভমেন্ট-কর্মসূচিতে হাজির ছিলেন সমাজের সর্বস্তরের মানুষ। বক্সিং, ফুটবল, অ্যাথলিট, সাইক্লিং-সহ বিভিন্ন ক্ষেত্রের কৃতীরা উপস্থিত ছিলেন৷ রাজনীতিবিদ, সমাজের বিশিষ্টরা সহ  হাজির ছিলেন রিলায়েন্স ফাউন্ডেশন, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স, টাটা ট্রাস্টস, জেএসডব্লু সিমেন্ট, ফিকি-র মতো কর্পোরেট দুনিয়ার প্রতিনিধিরা৷ বলিউড তারকাদের উপস্থিতি চোখে পড়ল।