Income Tax Slabs: আয় করে মিলতে পারে ছাড়! বছরে ৫ লক্ষ টাকার ওপর আয়ে ১০ শতাংশ ছাড়ের প্রস্তাব
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং আয়কর বিভাগ। (Photo Credit: PTI and Twitter)

নয়া দিল্লি, ২৮ অগাস্ট: নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার আয়করের ধাপে পরিবর্তন আনতে পারে। বছরে ৫ থেকে ১০ লক্ষ টাকা আয় করা ব্যক্তিদের ক্ষেত্রে আয়করে ১০ শতাংশ ছাড় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। ডায়রেক্ট ট্যাক্সের টাস্ক ফোর্স (TFDT)-র পক্ষ থেকে এই প্রস্তাব করা হয়েছে বলে প্রকাশ। CNBC-TV-র এক রিপোর্টে বলা হয়েছে, কেন্দ্র সরকারের কাছে TFDT আয়করের পূর্নবিন্য়াস নিয়ে নানা প্রস্তাব জমা দিয়েছে। এই প্রস্তাবগুলির মধ্যে প্রধান হল, বছরে ৫-২০ লক্ষ টাকা আয় করা ব্যক্তিদের আয়করে ১০ শতাংশ ছাড় দেওয়া হোক। এই প্রস্তাব যদি অর্থ মন্ত্রক মেনে নেয় তাহলে, বছরে ৫-১০ লক্ষ টাকা আয় করা ব্যক্তিদের ২০ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ কর দিতে হবে। আর বার্ষিক ১০-২০ লক্ষ টাকা আয় করা ব্যক্তিদের দিতে হবে ২০ শতাংশ আয়কর।

যা ৫-১০ ও ১০-২০ লক্ষ টাকা বার্ষিক আয় করা ব্যক্তিদের ক্ষেত্রে এখন যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ কর দিতে হয়। যদিও এই খবরের নিয়ে এখনও অর্থমন্ত্রক মুখ খোলেনি। আরও পড়ুন-‘জেলে যাব তবুও বিজেপির সাম্প্রদায়িক রাজনীতি মানব না’: মমতা বন্দ্যোপাধ্যায়(দেখুন ভিডিও)

২০১৯ অর্থ বাজেটে অর্থমন্ত্রী কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন, প্রত্যক্ষ কর আদায় বেড়েছে। প্রত্য়ক্ষ কর আদায় বেড়ে হয়েছে ১১.৩৭ লক্ষ কোটি টাকা। বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার বেশি হলে ট্যাক্স রিটার্ন জমা করা বাধ্যতামূলক। করদাতাদের সুবিধার্থে, দ্রুত কর জমা করতে 'লাইট' ই-ফাইলিংয়ের ব্যবস্থাও করেছে আয়কর বিভাগ। বর্তমানে আড়াই লক্ষ টাকা থেকে পাঁচ লক্ষ টাকার মধ্যে ৫ শতাংশ আয়কর দিতে হয়। তবে প্রয়োজনীয় নথি জমা দিলে বছরে ৫ লক্ষ টাকা রোজগারে আয়করে ছাড় মেলে।