ঋদ্ধিমান 'সুপারম্যান' সাহা: ঋদ্ধির দুরন্ত ক্যাচে মুগ্ধ বাইশ গজের দুনিয়া থেকে নেটিজেনরা
দুরন্ত ক্যাচ লুফলেন ঋদ্ধিমান সাহা। (Photo Credits: Instagram)

জাতীয় দলে ফিরে এসেই ফের সুপারম্যান অবতারে দেখা যাচ্ছে ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)-কে। ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বিশাখাপত্তমে ১৮ মাস পর জাতীয় দলে প্রত্য়াবর্তন করেছিলেন ঋদ্ধি। ঋষভ পন্থকে বাদ দিয়ে  চলতি টেস্ট সিরিজে ৩৪ বছরের বাংলার তারকা উইকেটকিপারকে খেলাচ্ছেন কোহলি। আর অধিনায়কের বিশ্বাসের মর্যাদা রাখছেন শিলিগুড়ির পাপালি। পুণে টেস্টে তো ঋদ্ধি এমন একটা ক্যাচ নিলেন, যা দেখে বাইশ গজের দুনিয়া চমকে গিয়েছে--

দক্ষিণ আফ্রিকার ইনিংসের ২১তম ওভারে উমেশ যাদবের বলে প্রোটিয়া ব্যাটসম্যান ডি ব্রুইনের ব্যাটের কানায় লেগে বল উড়ে যাচ্ছিল বাউন্ডারির দিকে। কিন্তু তিনি হলেন টিম ইন্ডিয়ার সুপারম্যান। তাই একেবারে অবিশ্বাস্য কায়দায় নিজের বাঁ দিকে বাজপাখির মত ঝাঁপিয়ে যেভাবে ঋদ্ধি ক্যাচটা তালুবন্দি করলেন তা নিজের চোখ না দেখলে বিশ্বাস করা যাবে না। আরও পড়ুন-নায়িকা আশরাতি শেঠিকে বিয়ে করছেন মনীশ পান্ডে? জানুন কে এই সুন্দরী অভিনেত্রী

কেন বিরাট কোহলি ঋদ্ধিমানকে এখন বিশ্বসেরা উইকেটকিপার বলেন তা এই ক্যাচে আরও একবার প্রমাণিত হল। ৩৪ বছর বয়সে ঋদ্ধির ফিটনেস যে জায়গায় রয়েছে তা নিয়ে প্রশংসায় সবাই।

তবে মুগ্ধ করার জন্য একবার নয়, উমেশ যাদবের পর মহম্মদ শামির বলেও প্রোটিয়া ব্যাটসম্যান এনরিক নর্টজের যে ক্যাচটা ঋদ্ধি ধরেন সেটাও ছিল দেখার মত।

রবিচন্দ্রন অশ্বিন তো বললেন, ঋদ্ধিই যে সেরা কিপার সেটা আর বলার অপেক্ষা রাখে না। ঋদ্ধির ফিটনেসটা দেখার মত। আমি ওকে কখনও কোনও বল মিস করতে দেখেছি বলে তো মনে পড়ে না।

গত বছর জানুয়ারিতে কেপটাউন টেস্টে চোট পাওয়ার পর ছিটকে গিয়েছিলেন শিলিগুড়ির পাপালি। তারপর চোট সারিয়ে, ভারতীয় এ দলের হয়ে ভাল পারফরম্যান্স করে স্কোয়াডে ফিরেছিলেন ঋদ্ধি। কিন্তু পন্থের কারণে প্রথম একাদশে জায়গা হচ্ছিল না ঋদ্ধির। ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সফরে রিজার্ভ বেঞ্চেই বসে ছিলেন। দেশের হয়ে খেলা শেষ টেস্টে ঋদ্ধি দশটা ক্যাচ নিয়ে নজির গড়েছিলেন।