Shakib Al Hasan (Photo Credit: @CricInformer/ X)

Why Shakib was Biting Mysterious String? সাকিব আল হাসান (Shakib Al Hasan) সাধারণত মাঠে তার পারফরম্যান্স দিয়ে ক্রিকেটপ্রেমীদের নজর কাড়লেও শুক্রবার (২০ সেপ্টেম্বর) ভিন্ন কারণে নজর কেড়েছেন তিনি। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ বনাম ভারত টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট করছিলেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। তার দল ৪ উইকেটে ৩৬ রানে বিপদে পড়ার পর ইনিংসের শুরুতেই ব্যাট করতে নামতে হয় বাংলাদেশের প্রাক্তন অধিনায়ককে। আর ব্যাটিংয়ের কারণে না হলেও ভক্তদের নজর কাড়তে বেশি সময় লাগেনি তার। সাকিব আল হাসানকে ক্রমাগত হেলমেটের স্ট্র্যাপে কামড় দিতে দেখা গেছে। তবে ভালো করে দেখলে বোঝা যায়, বাংলাদেশ তারকা হেলমেটের স্ট্র্যাপে কামড় দিচ্ছেন না, অন্য এক সুতোয় কামড় দিচ্ছেন। সাকিব আল হাসান যখনই স্ট্রাইকে থাকতেন তখনই তার মুখে সেই সুতো ছিল থাকত এবং নন-স্ট্রাইকার প্রান্তে থাকলে তা ছেড়ে দিতেন। পরে সাকিবের এই অদ্ভুত আচরণের পেছনের কারণ ব্যাখ্যা করেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। Jasprit Bumrah 400 Wickets: মুশফিকুরদের আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের মালিক বুমরা

দাঁতে কালো সুতো কামড়ে ব্যাটিং সাকিবের

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার জানিয়েছেন, তিনি তার সতীর্থ ধারাভাষ্যকার ও সাকিবের প্রাক্তন সতীর্থ তামিম ইকবালের (Tamim Iqbal) কাছ থেকে বিষয়টি জানতে পেরেছেন।

প্রাক্তন ক্রিকেটার থেকে ধারাভাষ্যকার এই ঘটনার ব্যাখ্যা দিয়ে জানিয়েছেন যে, বোলারের মুখোমুখি হওয়ার সময় হেলমেট সোজা রাখার জন্য সাকিবের এই সুতো কামড়ানো অদ্ভুত ইঙ্গিত। এই প্রক্রিয়া অভিজ্ঞ এই অলরাউন্ডারের বোলারের প্রতি ফোকাস রাখার কথা মনে করিয়ে দেয়। কার্তিক উল্লেখ করেন যে সাকিব মাথা লেগ সাইডের দিকে পড়া এড়াতে এবং ডেলিভারির মুখোমুখি হওয়ার সময় সোজা রাখতে এই টেকনিক গ্রহণ করেছেন। আসলে দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন এই অলরাউন্ডার, এই নিয়ে বছরের শুরুতে লন্ডনে একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শও নিয়েছিলেন তিনি। এর আগে গ্লোবাল টি-টোয়েন্টি কানাডায় ব্যাটিংয়ের সময় জার্সি কামড়াতে দেখা গিয়েছিল তাঁকে। খেলা নিয়ে কথা বলতে গিয়ে সাকিব শুরুটা পেলেও বেশিক্ষণ টিকতে পারেননি। রবীন্দ্র জাদেজার বলে আউট হওয়ার আগে ৩২ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান।