Wanindu Hasaranga Suspended, BAN vs SL: অবসর থেকে ফিরেই ব্যানের মুখে হাসরাঙ্গা, বাংলাদেশ টেস্টে বাদ তারকা স্পিনার
Wanindu Hasaranga (Photo Credit: ICC/ X)

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা (Wanindu Hasaranga)। বাংলাদেশের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজের তৃতীয় ওয়ানডে চলাকালীন হাসারাঙ্গাকে খেলোয়াড় এবং খেলোয়াড়দের সাপোর্ট স্টাফদের জন্য আইসিসির আচরণবিধির ২.৮ অনুচ্ছেদ ভঙ্গের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। মূলত তাঁকে আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রদর্শনের জন্য এই শাস্তি দেওয়া হয়েছে। ম্যাচের ৩৭তম ওভারে হাসারাঙ্গা এক আম্পায়ারের কাছ থেকে ক্যাপ ছিনিয়ে নিয়ে ম্যাচে আম্পায়ারিং নিয়ে উপহাস করেন। তাঁকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে এবং তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। এর ফলে ২৪ মাসের ব্যবধানে তার মোট ডিমেরিট পয়েন্ট আটে পৌঁছেছে। গত মাসে ডাম্বুলায় আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতেও রেগে যাওয়ায় বাংলাদেশের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি। Dilshan Madushanka Ruled Out: পায়ের চোটে বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন মাদুশাঙ্কা, বিপাকে মুম্বই ইন্ডিয়ান্সও

এখন সর্বশেষ ডিমেরিট পয়েন্ট যোগের কারণে হাসারাঙ্গা তাই বাংলাদেশের বিপক্ষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট মিস করবেন। ৩ এপ্রিল সিরিজ শেষ হয়ে যাওয়ায় আইপিএলের ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম তিন ম্যাচে খেলতে পারবেন না হাসারাঙ্গা। গতকাল বাংলাদেশের বিপক্ষে টেস্টের ঘোষিত দলে এসেছেন শ্রীলঙ্কার সিমার লাহিরু কুমারা এবং আনক্যাপড অফস্পিনার নিশান পেইরিস। চলতি বছরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ঘোষিত দলের বাকি সদস্যরা অপরিবর্তিত রয়েছেন, যেখানে ধনঞ্জয়া ডি সিলভা নেতৃত্ব দেবেন। আনক্যাপড ওপেনার লাহিরু উদারা এখনও দলের সাথে রয়েছেন, যদিও অর্ডারের শীর্ষে দিমুথ করুণারত্নে বা নিশান মাদুষ্কার মধ্যে একজনকে সরিয়ে দেওয়ার তাঁর সম্ভাবনা এই মুহূর্তে ক্ষীণ। বাকি ব্যাটিংয়ে প্রায় নিশ্চিতভাবেই থাকবেন কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল ও ডি সিলভা।

শ্রীলঙ্কা টেস্ট দলঃ ধনঞ্জয় ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিমুথ করুণারত্নে, নিশান মাদুষ্কা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দীনেশ চান্দিমাল, সদীরা সামারাবিক্রমা (উইকেটরক্ষক), কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা (ব্যানড), প্রবথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেইরিস, কাসুন রজিতা, বিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।