This Day That Year: আজকের দিনেই শেষ একদিনের ম্যাচ খেলেছিলেন সচিন তেন্ডুলকর
সচিন তেন্ডুলকর

২০১২ সালের আজকের দিনেই একদিনের ক্রিকেট (ODI) থেকে অবসর নিয়েছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। বাংলাদেশের ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে শেষবার খেলেছিলেন। ওই ম্যাচে মাস্টরব্লাস্টার ৪৮ বলে ৫২ রান করেন। ওই ম্যাচে ছয় উইকেট হারিয়ে পাকিস্তান ৩২৯ রানের বিশাল রানের টার্গেট দেয় ভারতকে। ভারতের হয়ে দুটি উইকেট নিয়ে ফিরলেন অশোক দিন্দা। উমর গুল, ওহাব রিয়াজ এবং সাইদ আজমলের মতো পাকিস্তানের বোলিং লাইন আপের সামনে রান তাড়া করে ভারত ১৩ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয়। সচিনের শেষ ওডিআই ম্যাচ খেলার দিনকে স্মরণ করে টুইট করেছে আইসিসি (ICC)।

প্রথম ওভারেই গৌতম গম্ভীরের উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। এরপর সদ্য দলে আসা বিরাট কোহলিকে নিয়ে রান এগিয়ে নিয়ে যেতে থাকেন সচিন। দু'জনে ১৩৩ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। করে। তেন্ডুলকর ৪৮ বলে ৫২ রান করেন। কোহলি ৬৮ বলে ৭৩ রান করেছিলেন। এরপর রোহিত শর্মাকে সঙ্গে নিয়ে কোহলি ভারতকে জয়ে পৌঁছে দেন। মাত্র ১৪৮ বলে কোহলি ১৮৩ রান করেন। ১৩ বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় ভারত। আরও পড়ুন: India vs England 4th T20: আজ চতুর্থ টি-২০ তে মুখোমুখি ভারত বনাম ইংল্যান্ড, দেখে নিন দুই দলের সম্ভাব্য একাদশ

ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ৪৬৩ ম্যাচ খেলে অবসর নেন তেন্ডুলকর। তিনি ৪৫২ ইনিংসে ৪৪.৮৩ গড়ে ১৮,৪২৬ রান করেছেন। এই ফর্মেটে ভারতীয় এই কিংবদন্তির চেয়ে বেশি রান আর কেউ করতে পারেনি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে তাঁর ৪৯ সেঞ্চুরি এবং ৯৬টি অর্ধশতকও সর্বোচ্চ। ৪৩ শতক নিয়ে বিরাট কোহলি রয়েছেন দ্বিতীয় নম্বরে। ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির রেকর্ড করা প্রথম ব্যাটসম্যানও হলেন সচিন। সচিনের দখলে রয়েছে বিশ্বকাপে সর্বোচ্চ ২২৭৮ রানের রেকর্ডও।