নিরাপত্তার গেরো, পাকিস্তান টি-টোয়েন্টি খেলতে  যাচ্ছেন না লাসিথ মালিঙ্গা, থিসরা পেরেরা সহ ৩ শ্রীলঙ্কান ক্রিকেটার
শ্রীলঙ্কার খেলোয়াড়রা(Photo Credit: Getty Images)

কলম্বো, ৯ সেপ্টেম্বর: আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে শ্রীলঙ্কার ক্রিকেট দলটির পাকিস্তানে যাওয়ার কথা। কিন্তু সোমবার সেদেশের ক্রিকেট অ্যাসোসিয়েশনের বৈঠকে এই সফরে অংশ না নেওয়ার কথা জানিয়ে দিলেন তিন ক্রিকেটার। মোট দশজন এই তালিকায় রয়েছেন। এঁদের মধ্যে লাসিথ মালিঙ্গা, থিসারা পেরেরা ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। ২০০৯-এর মার্চে টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে গিয়েছিল শ্রীলঙ্কান ক্রিকেট দল। সেই সময় লাহোরে টেস্ট ম্যাচের দিন শ্রীলঙ্কার টিম বাস জঙ্গি হানার কবলে পড়ে। কপাল জোরে সেবার ক্রিকেটাররা প্রাণে বেঁচে যান। তারপর থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলিতে কোনও ক্রিকেট সিরিজেই যোগ দিতে নারাজ অনকে আন্তর্জাতিক ক্রিকেট দল। এদিন সেই তালিকায় শ্রীলঙ্কাও যোগ হল।

সোমবার ক্রিকেট প্রশাসকদের বৈঠকে খেলোয়াড়রাই জানিয়ে দিলেন নিরাপত্তার কারমেই তাঁর পাকিস্তান সফরে যাবেন না। শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের তরফে এদিন বিবৃতি দিয়ে জানানো হয়েছে, খেলোয়াড়দের বড় অংশই পাকিস্তানে যেতে রাজি নন। এদিন বৈঠকে যখন জানানো হয় আগামী সেপ্টেম্বর পাকিস্তানের সঙ্গে করাচিতে খেলা রয়েছে। তিন অক্টোবর পর্যন্ত এই সিরিজ চলবে। মূলত তিনটে ওয়ান ডে ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি সিরিজ। মোট ছটি ম্যাচে ঠিক কী ধরনের নিরাপত্তা থাকবে তা-ও জানিয়ে দেওয়া হয়। এমনকী সেখানেই বলা হয় খেলোয়াড়রা যাবেন কি না তা নিজেরাই ঠিক কোরুন, বোর্ড এখানে খেলোয়াড়দের ব্যক্তি মতামতকে প্রাধান্য দেবে, য়েহেতু দেশটার নাম পাকিস্তান। প্রায় সঙ্গে সঙ্গেই দশজন খেলোয়াড় এই সিরিজে অংশ নিতে চান না বলে জানিয়ে দেন। নিরোসন ডিকওয়েলা, কুশল পেরেরা, ধনঞ্জয় দে সিলভা, আকিলা ডানেঞ্জিয়া, সুরঙ্গা লাকমল, দীণেষ চান্দিমাল, দ্বিমুথ করুনারত্নে এঁরা পাকিস্তান সফরে যেতে আপাতত সম্মত হয়েছেন। আরও পড়ুন-বিরাট কোহলিদের বিরুদ্ধে সিরিজে দক্ষিণ আফ্রিকার নতুন ভারতীয় ব্যাটিং কোচ কখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি, জানেন কে

প্রায় দীর্ঘ অচলাবস্থার পর ফের আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ আয়োজনের সুযোগ পাচ্ছে পাকিস্তান। সৌজন্যে এই সাত শ্রীলঙ্কান ক্রিকেটার। এই প্রসঙ্গে ব্যাটসম্যান দানুস্কা গুনাথিলাকা বলেছেন, ২০০৭ সালে লাহোরে আন্তার্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে গিয়েছিল শ্রীলঙ্কার ক্রিকেট দল। সেসময় নেতৃত্বে ছিলেন পেরেরা। এবার তিনি সরে দাঁড়িয়েছেন। এবারও পাকিস্তানের সঙ্গে টেস্ট ম্যাচ খেলবে শ্রীলঙ্কা তবে কোথায় কবে সেই খেলা হবে তা এখনও জানানো হয়নি।