Tamim Iqbal: অনিশ্চিত বাংলাদেশ ক্রিকেটে তামিম ইকবালের ভবিষ্যৎ, কেন্দ্রীয় চুক্তিতে নেই নাম
Photo Credits: Instagram

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (Bangladesh Cricket Board) ২০২৪ সালের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন তামিম ইকবাল (Tamim Iqbal)। জাতীয় চুক্তিতে থাকা ২১ ক্রিকেটারের মধ্যে শোরিফুল ইসলাম ও নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সোমবার বিসিবি এই চুক্তির ঘোষণা করে এবং বাংলাদেশ ক্রিকেট গভর্নিং বডির ২০২৪ সালের কেন্দ্রীয় চুক্তির তালিকায় সবচেয়ে বড় বাদ পড়ার বিষয়টি ছিল প্রাক্তন এই অধিনায়কের। আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের আগে অবসর ঘোষণা, একদিনেরও কম সময়ে তার মন পরিবর্তন করা এবং তারপরে বড় ইভেন্টের দুই মাস আগে অধিনায়কের পদ থেকে পদত্যাগ করার পরে তামিমের ২০২৩ সালটি ছিল খুবই অশান্ত। গত বছরের জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও তা ২৪ ঘণ্টারও কম সময় স্থায়ী হয়নি কারণ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে সিদ্ধান্ত থেকে সরে আসতে অনুরোধ করেন। BAN Squad, BAN vs SL: শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নেই সাকিব, শান্তর নেতৃত্বে দলে এলেন মাহমুদউল্লাহ

অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়ে বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করলেও বিসিবির সঙ্গে মতবিরোধ শুরু হয়। এরপর বিশ্বকাপ থেকে তামিম ইকবাল ওপেনার হিসেবে দলে জায়গা না পেলে নিজেকে সরিয়ে নেন। কেরিয়ারে কখনো তিন নম্বরে ব্যাট করতে না আসায় অবাক ও ক্ষুব্ধ হন তামিম। তাই তামিম বিসিবিকে শেষ পর্যন্ত বিশ্বকাপের স্কোয়াডে তাকে না নির্বাচন করতে বলেন এবং তারপর ম্যাচ শুরুর আগেই তামিম-সাকিবের বিতর্ক শুরু হয়, তামিমের বাদ পড়াকে 'অপরিপক্ক আচরণ' বা ছেলেমানুষি বলে মন্তব্য করেন সাকিব আল হাসান। এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে ক্রিকেটের কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেন তামিম।

তবে গত কয়েক মাস ধরেই বোর্ডের সঙ্গে তামিমের সম্পর্ক কিরকম সেটা জানার উপায় নেই, কিন্তু বিপিএল চলাকালীন আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে নিজের অবস্থান জানিয়ে দেবেন বলে জানিয়েছেন তামিম ইকবাল। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ধারাভাষ্যকার হিসেবে অভিষেক করেন বাংলাদেশের এই প্রাক্তন অধিনায়ক। আগামী দিনে দলে খেলোয়াড় হিসেবে না থাকলেও গত বছর বাংলাদেশের সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, তামিমকে আগামী ২০২৪ বিশ্বকাপে নয়া ভূমিকায় দেখার আগ্রহ দেখানো হয়েছে।

তামিম ছাড়া কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন এবাদত হোসেন, আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন।