T20 World Cup 2020 Postponed: ক্রিকেটপ্রেমীদের জন্য দুঃখবর! করোনার কারণে এবারের টি-২০ বিশ্বকাপ বাতিল
টি-টোয়েন্টি বিশ্বকাপ (Photo Credits: Twitter/ @T20WorldCup)

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি (ICC) ঘোষণা করে দেয়, করোনা সংক্রমণের কারণে এবারের টি ২০ বিশ্বকাপ বাতিল (T20 World Cup) করা হচ্ছে। সোমবার আইসিসির বৈঠক শেষে এই সিদ্ধান্তই নেওয়া হয়। আইসিসি পরে একটি বিবৃতি জারি করে জানায়, “করোনা সংক্রমণের এই পরিস্থিতিতে টি ২০ বিশ্বকাপের মতো টুর্নামেন্ট করা অসম্ভব। তাই এই টুর্নামেন্ট বাতিল করা হচ্ছে।” কবে এই বিশ্বকাপ ফের করা যেতে পারে সে নিয়ে পরে আলোচনায় বসবে আইসিসি।

তবে এই ঘোষণার জন্যই অপেক্ষায় ছিল বিসিসিআই (BCCI)। কারণ, এশিয়া কাপ স্থগিত ঘোষণার পরে টি ২০ বিশ্বকাপ স্থগিত হওয়ায় সেপ্টেম্বর-অক্টোবর মাসে যে সময় পাওয়া যাচ্ছে, সেখানে আইপিএল অনুষ্ঠিত করা যাবে বলেই বোর্ড সূত্রে খবর। তবে বর্তমান পরিস্থিতিতে ভারতে এই টুর্নামেন্ট হওয়া প্রায় অসম্ভব। কারণ, প্রায় প্রতিদিনই সংক্রমণ রেকর্ড ছাড়াচ্ছে। আর তাই এই সময় অন্যান্য দেশের ক্রিকেটারদের ভারতে পাঠাতে সেই দেশের বোর্ড চাইবে কিনা তার কোনও নিশ্চয়তা নেই। আরও পড়ুন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা টিকার প্রথম পর্যায়ের ট্রায়ালে ব্যাপক সাফল্য, ভ্যাকসিন 'নিরাপদ'

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) ভবিষ্যতও নির্ভর করে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০-এর আয়োজক সিদ্ধান্তের ওপর, যেটি ভারতীয় নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক দেখা হয়। এর আগে আইসিসি একই বিষয়ে বৈঠকে জানায় তারা আইসিসির সিদ্ধান্তের অপেক্ষা করবে। সে কারণেই আজকের সিদ্ধান্তটি বিসিসিআইয়ের পক্ষে গুরুত্বপূর্ণ ছিল। এ বছর আইপিএল বাতিল হলে বিসিসিআইকে আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হবে।