IPL 2020 Final: ১০ নভেম্বর আইপিএল ফাইনাল আয়োজনের সঙ্গে সৌরভ গাঙ্গুলির যোগ? জানতে ক্লিক করুন
সৌরভ গাঙ্গুলি (Photo Credits: Getty Images)

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের গ্র্যান্ড ফাইনালে (IPL 2020 Final) আজ মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) মুখোমুখি হচ্ছে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)। মুম্বই পঞ্চমবার আইপিএল খেতাব জেতার দৌড়ে। আইপিএল ফাইনাল দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। রবিবার কোয়ালিফায়ার ২ তে ব্যাটসম্যান ও বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের ওপর ভর করে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে ওঠে দিল্লি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে দিল্লি ক্যাপিটালস এই প্রথম ফাইনালে উঠেছে। এখানে একটি দারুন বিষয় হল যে আজ ১০ নভেম্বর আইপিএলের ফাইনাল। আর এই ১০ নভেম্বর বর্তমান বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly) ক্রিকেট জীবনের জড়ে জড়িয়ে রয়েছে। তবে কি কিছু কারণে রয়েছে এই ১০ নভেম্বর নিয়ে?

বিসিসিআই সভাপতি বর্তমানে সংযুক্ত আরব আমিরশাহিতে রয়েছেন। মুম্বই বনাম দিল্লি ম্যাচ চলাকালীন সৌরভ গাঙ্গুলির উপস্থিতির অর্থ এই যে এই প্রাক্তন ক্রিকেটার আবারও ১০ নভেম্বর একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নেবেন। উল্লেখযোগ্যভাবে, সৌরভ গাঙ্গুলি ২০০০ সালে নিজের টেস্ট অধিনায়ক হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন ১০ নভেম্বর। সেটা ছিল ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে। ওই সময়ে ভারতীয় ক্রিকেট ম্যাচ-ফিক্সিং কেলেঙ্কারি নিয়ে প্রায় খাদের কিনারায় চলে গেছিল। ভারতীয় ক্রিকেটকে খাদের কিনারা থেকে তোলার লড়াইয়ে নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ। আর সৌরভের সেই লড়াইয়ের কথা প্রায়ই বলেন যুবরাজ সিং, হরভজন সিংয়ের মতো প্রাক্তন খেলোয়াড়রা। মজার বিষয় হচ্ছে, সৌরভ গাঙ্গুলি সর্বশেষ ভারতের হয়ে খেলেন ১০ নভেম্বরই। ২০০৮ সালের ১০ নভেম্বর তিনি অবসর নেন। নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় টেস্ট দলের হয়ে তিনি শেষবার খেলেন। আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ। আরও পড়ুন: IPL 2020, MI vs DC Final: আইপিএল ফাইনালে আজ মুম্বই ইন্ডিয়ান্স বনাম দিল্লি ক্যাপিটালস, দেখে নিন সম্ভাব্য একাদশ, পিচ রিপোর্ট ও পরিসংখ্যান

ওয়ানডেতে সৌরভ গাঙ্গুলি ভারতের হয়ে ১১ হাজারের বেশি রান করেছেন, গড় ৪১.০২। স্টাইলিশ বামহাতি ভারতের হয়ে ১১৩টি টেস্ট খেলে ৭ হাজার ২১২ রান করেছেন। সৌরভ গাঙ্গুলি তাঁ ক্রিকেট ক্যারিয়ারে ভারতের হয়ে ৩৫ টিরও বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন।