Sourav Ganguly: আমার বয়স বেশি নয়, ICC-র চেয়ারম্যান হওয়ার তাড়া নেই: সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলি। (Photo Credits: IANS)

শশাঙ্ক মনোহর সরতেই জল্পনা জারি রয়েছে যে সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) আইসিসি-র (ICC) পরবর্তী চেয়ারম্যান হতে পারেন। ইতিমধ্যেই ডেভিড গাওয়ার ও গ্রেম স্মিথের মতো প্রাক্তন ক্রিকেটাররা সৌরভ গাঙ্গুলির বোর্ড চালানোর প্রশংসায় পঞ্চমুখ। সেই থেকেই এ নিয়ে জল্পনা। তবে এ বিষয়ে সৌরভের মত কী? সৌরভ জানিয়েছেন, আইসিসির ভূমিকা পাল্টে গেছে। আগে আইসিসির পদে এবং বিসিসিআই-র পদে একসঙ্গে থাকতে পারতেন কেউ। কিন্তু নতুন নিয়মে আইসিসির প্রেসিডেন্ট হতে গেলে সৌরভকে বিসিসিআই ছাড়তে হবে।

সৌরভ ইন্ডিয়া টুডের কনসাল্টিং এডিটর বোরিয়া মজুমদার সঙ্গে কথা বলার সময় বলেছেন যে আইসিসি চেয়ারম্যান হিসাবে তাঁর ভবিষ্যত পুরোপুরি বিসিসিআই-র সিদ্ধান্তের উপর নির্ভর করছে। সৌরভ বলেন, "আমি জানি না। দিনের শেষে এটা বোর্ডের উপর নির্ভর করে। এটি একটি সিদ্ধান্ত যা বোর্ড যৌথভাবে নেয়। আর আইসিসির ভূমিকা পাল্টে গেছে। আপনি যদি আইসিসি-র চেয়ারম্যান হন, আপনাকে অবশ্যই আপনার নিজের বোর্ড ছেড়ে দিতে হবে। আগের মতো আপনি উভয় পদই রাখতে পারবেন। আর এটি বিসিসিআই থেকে পরিবর্তন নয়, এটি আইসিসি থেকে পরিবর্তন।" আরও পড়ুন: Ronaldinho Fake Passport Row: আবেদন খারিজ, আপাতত গৃহবন্দীই থাকতে হচ্ছে রোলানদিনহোকে

সৌরভ জানিয়েছেন, করোনাভাইরাসের সময়ে বিসিসিআই ছাড়া উপযুক্ত কি না তা তিনি নিশ্চিত নন। এছাড়া তিনি জানিয়েছেন যে তাঁর বয়স বেশি নয়। আইসিসির প্রেসিডেন্ট হওয়ার কোনও তাড়াও নেই। এই পদগুলি সাম্মানিক। পরবর্তীকালে তিনি এই দায়িত্ব নিতে পারবেন জীবনে সকলে একবার এই সুযোগ পায়। আগের প্রশাসকদের দেখলে বোঝা যাবে সকলের মেয়াদ একেই সীমাবদ্ধ। তাই বোর্ডের সকলের পক্ষ থেকে এই বিষয়ে সিদ্ধান্ত আসবে।