Sanjeev Chawla: হাই-প্রোফাইল ক্রিকেট জুয়াড়ি সঞ্জীব চাওলার UK থেকে প্রত্যর্পণ
সঞ্জীব চাওলা (Photo: IANS)

বৃহস্পতিবার দিল্লি (Delhi) পৌঁছন ২০০০ সালে ম্যাচ গড়াপেটা কাণ্ডের অন্যতম অভিযুক্ত সঞ্জীব চাওলা (Sanjeev Chawla)। ম্যাচ গড়াপেটায় অভিযুক্ত হাই-প্রোফাইল এই ক্রিকেট বুকি সঞ্জীব চাওলাকে ভারতে (India) প্রত্যর্পণ করল ইউনাইটেড কিংডম। ১৯৯২ সালে ভারত ও ইউকে-র মধ্যে হওয়া প্রত্যর্পণ চুক্তি অনুসারে এটিই প্রথম হাই-প্রোফাইল প্রত্যর্পণের ঘটনা বলে জানা যায়।

২০০০ সালে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ের সঙ্গে ম্যাচ গড়াপেটা নিয়ে যুক্ত ছিলেন সঞ্জীব। ৫০ বছরের এই ব্রিটিশ নাগরিক ভারতে ফিরতে না চেয়ে ইউকে-র আদালতে আবেদন করেন। তাঁর আবেদন খারিজ হয়ে যায়। তবে ভারতকে জানাতে হয় যে তিহাড় জেলে (Tihar Jail) সঞ্জীবের জন্য পৃথক সেল থাকবে। শৌচালয়ের উপযুক্ত সুবিধে পাবেন তিনি, থাকবে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও। এছাড়া তিহাড়ের বন্দিদের মধ্যে গোলমাল বাধলে সঞ্জীবের ওপর যাতে কোনওরকম প্রভাব না পড়ে, তা নিশ্চিত করার আশ্বাসও দিয়েছে ভারত। আরও পড়ুন: AC Milan vs Juventus, Coppa Italia 2019–20 Free Live Streaming: কোপা ইতালিয়ার সেমিফাইনালের প্রথম লেগে এসি মিলান বনাম জুভেন্তাস, কখন, কোথায় দেখবেন লাইভ ম্যাচ?

এর আগে ইউকে-তে তাঁকে গ্রেফতার করেছিল মেট পুলিশ। জামিনে (Bail) ছাড়া পেলেও ভারতে তাঁকে প্রত্যর্পণের বিষয়টি চূড়ান্ত হতেই ফের সঞ্জীবকে গ্রেফতার করে পুলিশ। সঞ্জীব চাওলার প্রত্যর্পণের ফলে এবার বিজয় মালিয়া ও নীরব মোদীর প্রত্যর্পণের বিষয়টিও গতি পাবে বলে আশা করছেন ভারতীয় আধিকারিকরা।