Travis Head (Photo Credit: SRH/ X)

বুধবার (৪ সেপ্টেম্বর) তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে বিধ্বস্ত করেছে অস্ট্রেলিয়া। এডিনবার্গের গ্রেঞ্জ ক্রিকেট ক্লাবে ১০ ওভারেরও কম সময়ে ১৫৫ রানের লক্ষ্য তাড়া করে রেকর্ডের বন্যা বয়ে দিয়েছে অজিরা। প্রথমে ব্যাট করতে নেমে রিচি বেরিংটনের নেতৃত্বাধীন দলটি বোর্ডে ১৫৪ রান করে, যার মধ্যে জর্জ মুনসির (২৮) সর্বোচ্চ অবদান ছিল। শন অ্যাবট তিনটি উইকেট নেন, জেভিয়ার বার্টলেট ও অ্যাডাম জাম্পা ২টি করে উইকেট নেন। জবাবে প্রথম ওভারেই অভিষিক্ত জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ককে (০) হারায় অস্ট্রেলিয়া। তবে ট্রাভিস হেড (২৫ বলে ৮০) ও মিচেল মার্শ (১২ বলে ৩৯) ১১৩ রানের চাঞ্চল্যকর জুটি গড়ে আয়োজক দলের ওপর আধিপত্য বিস্তার করে। জশ ইংলিস (২৭*) ও মার্কাস স্টোইনিস (৮*) অপরাজিত থাকায় অস্ট্রেলিয়া সহজেই ম্যাচ জিতে নেয়। ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার রেকর্ড নীচে দেওয়া হল। SCO vs AUS 1st T20I Scorecard: ট্রাভিস হেডের বিস্ফোরক ব্যাটিংয়ে এডিনবার্গে ১০ ওভারেই ১৫০ পার অজিদের

টি-টোয়েন্টিতে পাওয়ারপ্লেতে সর্বোচ্চ রান- প্রথম ওভারে জ্যাক ফ্রেজার-ম্যাকগার্ককে শূন্য রানে হারালেও ট্রাভিস হেড ও মিচেল মার্শ তাদের সাহসী ব্যাটিং অ্যাপ্রোচে জারি রাখেন। শুরুটা হয়েছিল মার্শের মুখোমুখি হওয়া প্রথম বলে, যেটিতে তিনি চার মেরে শুরু করেন। টানা ১৪টি বাউন্ডারি দিয়ে টি-টোয়েন্টিতে পাওয়ার প্লেতে সবচেয়ে বেশি রান (১১৩) করেছে অস্ট্রেলিয়া। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার তৈরি করা ১০২ রানের রেকর্ড ভেঙেছে তারা।

টি-টোয়েন্টিতে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম ১০০ রান- টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম দল হিসেবে ১০০ রানের মাইলফলক স্পর্শ করেছে অস্ট্রেলিয়া৷ ৫.৩ ওভারে ট্রাভিস হেডের বলে ট্রাভিস হেডের বলে চার মেরে ১০০ রানের মাইলফলক স্পর্শ করে অস্ট্রেলিয়া৷ একইভাবে, প্রোটিয়ারা গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫.৩ ওভারে তিন অঙ্কের স্কোর করে ঝড় তুলেছিল, যখন কুইন্টন ডি কক জেসন হোল্ডারের বিরুদ্ধে রান করেন। এছাড়া সার্বিয়ার বিপক্ষে ২০২১ সালে ৫.২ ওভারে ১০০ রান পার করে।

এক ইনিংসে টানা সর্বাধিক বাউন্ডারি- স্কটিশ বোলিং ইউনিটের বিপক্ষে অপ্রতিরোধ্য ছিলেন ট্রাভিস হেড ও মিচেল মার্শ। ৩.৫ থেকে ৬ ওভারের মধ্যে টানা ১৪টি বাউন্ডারি হাঁকান এই জুটি। এই সময়ে হেড ছয়টি চার ও দুটি ছক্কা হাঁকান এবং মার্শ তিনটি চার ও ছক্কা মারেন।

টি-টোয়েন্টিতে দ্রুততম ১৫০+ রান তাড়া করা সফল দল- অস্ট্রেলিয়া দলটি সংক্ষিপ্ততম ফর্ম্যাটে আরও একটি রেকর্ডের জন্য ইতিহাসের বইয়ে তাদের নাম খোদাই করেছে। ১৫০+ রান তাড়া করে দ্রুততম সফল হওয়ার রেকর্ড এখন তাদের। এর আগে চলতি বছরের জুনে সাইপ্রাসের বিপক্ষে ১৩ ওভারে ১৯২ রানের লক্ষ্য তাড়া করে এই রেকর্ড গড়েছিল এস্তোনিয়া।

অস্ট্রেলিয়ার হয়ে যৌথভাবে দ্রুততম ফিফটি ট্রাভিস হেডের- ট্রাভিস হেড এই বছর তার জীবনের ফর্মে রয়েছেন। দুর্দান্ত আইপিএল ২০২৪ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে, এই সিরিজের প্রথম ম্যাচেও তার বিস্ফোরক ফর্ম অব্যাহত রেখেছেন। হেড দারুণ স্ট্রোকপ্লে উপহার দিয়ে ১৭ বলে ৫০ রানে পৌঁছান এবং পুরুষদের টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে যৌথভাবে দ্রুততম অর্ধশতরানের রেকর্ড গড়েন। এর ফলে তিনি তার সতীর্থ মার্কাস স্টোইনিসের রেকর্ডের সমান হয়েছেন, যিনি শ্রীলঙ্কার বিপক্ষে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।