PSL Set to Clash IPL: এপ্রিল-মেতে পিএসএল সরানোর প্রস্তাব পিসিবির, আইপিএলকে দেবে টেক্কা?
Darren Sammy & Babar Azam (Photo Credit: Peshawar Zalmi/ X)

সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বোর্ড পাকিস্তান সুপার লিগে (PSL) বেশ কিছু আমূল পরিবর্তনের প্রস্তাব দিয়েছে। এই অনুমোদন অনুসারে, আগামী মরসুম থেকে লিগ এপ্রিল-মে মাসে পিএসএল স্থানান্তরিত করা হবে। এর সরাসরি অর্থ পিএসএল আইপিএলের সাথে সংঘর্ষ হবে যদিও কর্মকর্তারা বলছেন যে আইপিএলের সাথে প্রতিযোগিতা করার পরিবর্তে তাঁর সাথে সহাবস্থান করায় নাকি উদ্দেশ্য। এছাড়া অন্য অনুমোদন অনুসারে ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্য বেতন ক্যাপের বাইরে একজন মার্কি খেলোয়াড়কে সই করানোর জন্য অতিরিক্ত অর্থ দেওয়ার ব্যবস্থা করা যার ফলে কোন এক খেলোয়াড়ের সঙ্গে ৩ লক্ষ ডলারেরও বেশির চুক্তির সম্ভাবনা রয়েছে। শেষ অনুমোদনটি হল প্লে-অফগুলি একটি নিরপেক্ষ ভেন্যুতে খেলা হবে, প্রয়োজনে ইংল্যান্ডকে বিকল্প হিসাবে দেখা হচ্ছে। মে মাসের শেষে পিএসএল গভর্নিং কাউন্সিলের আনুষ্ঠানিক সভার আগে শনিবার বোর্ড ও ছয় ফ্র্যাঞ্চাইজির মধ্যে এক প্রাক-সভায় এই পরিকল্পনার প্রস্তাব দেওয়া হয়। India Matches in Champions Trophy 2025: পাকিস্তানে আয়োজিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের ম্যাচের সূচি লাহোরে

ESPNCricinfo-এর খবর অনুসারে, কয়েকটি ফ্র্যাঞ্চাইজি সূচি সরানোর পক্ষে, এবং বাকিরা, এই মুহুর্তে, হয় সিদ্ধান্তহীন বা ধারণার বিরুদ্ধে। দু'বারের চ্যাম্পিয়ন লাহোর কালান্দার্সকে এই পরিবর্তনের বিরোধিতা করেছে বলে জানা গিয়েছে। যদিও পিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২৫ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করার কথা রয়েছে, এর অর্থ পিএসএল জন্য প্রস্তাবিত উইন্ডো ৭ এপ্রিল থেকে ২০ মে পর্যন্ত হবে। সেই সময় একই উইন্ডোতে আইপিএলও চলবে। তবে পিসিবি এটিকে একটি স্থায়ী পরিবর্তন হিসাবে দেখছে, কারণ পিএসএল বর্তমানে অন্য চারটি টি-টোয়েন্টি লিগ এবং ব্যস্ত আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারের সাথে সংঘর্ষ করে। এপ্রিল থেকে মেতে খেলা হলে সামনে থাকবে শুধু আইপিএল।

তবে পাকিস্তানে মে মাসের আবহাওয়া বেশ গরম থাকে যা সমস্যার কারণ হতে পারে। সেপ্টেম্বরে হওয়া নিয়ে আলোচনা হলেও আন্তর্জাতিক ক্রিকেটের কথা মাথায় রেখে সেটা দ্রুত বাতিল করা হয়। এছাড়া প্রায় পুরোপুরি রমজানে খেলা এড়াতে এই সিদ্ধান্ত। কারণ রমজান ম্যাচের সময় ভিড়ের উপস্থিতি ছাড়া বিজ্ঞাপন ও স্পন্সরশিপের আয়ে প্রভাব পড়ে। লিগের আন্তর্জাতিক পরিধি বাড়ানোর জন্য বিদেশি ভেন্যুতে প্লে-অফ আয়োজনের কথাও ভাবা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বৈঠকে ইংল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলি নিয়ে আলোচনা চলছে। এপ্রিল-মে মাস হওয়ায় এজবাস্টন, ওল্ড ট্র্যাফোর্ড ও ওভালকে সম্ভাব্য ভেন্যু হিসেবে চিহ্নিত করা হয়েছে, যেখানে পিএসএলের দর্শকদের আকৃষ্ট করবে। পিসিবি এই মুহূর্তে কোনও বোর্ডের কাছে পৌঁছায়নি, এই ধারণাটি আরও এগিয়ে নেওয়ার আগে ফ্র্যাঞ্চাইজিগুলি মাসের শেষে কী বলে তা দেখার অপেক্ষায়।