Coronavirus Outbreak: 'ক্রিকেটে অগ্রাধিকার নয়, সীমান্তে ক্রিয়াকলাপ বন্ধ করুন', শাহিদ আফ্রিদিকে জবাব কপিল দেবের
কপিল দেব (Photo Credits: IANS)

করোনাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তহবিল সংগ্রহের জন্য ভারত-পাকিস্তান সিরিজের (India-Pakistan series) প্রস্তাব দিয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার (Shoaib Akhta)। সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব (Kapil Dev)। যদিও শোয়েবের প্রস্তাব ফরাানোয় পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি (Shahid Afridi ) কপিলের সমালোচনা করেন। তবে কপিল স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তিনি তাঁর আগের মতেই অবিচল রয়েছেন। তিনি বলেন, "আপনি সংবেদনশীল হয়ে বলতে পারেন যে হ্যাঁ, ভারত এবং পাকিস্তানের মধ্যে ম্যাচ হওয়া উচিত। এই মুহুর্তে ম্যাচ খেলাটা অগ্রাধিকারের তালিকায় নেই। আপনার যদি অর্থের প্রয়োজন হয় তবে আপনার উচিত সীমান্তে (Border) কার্যক্রম বন্ধ করা, সেই অর্থ ব্যয় হতে পারে হাসপাতাল ও স্কুল তৈরিতে। আমাদের দেশে এত ধর্মীয় সংগঠন, যদি সত্যই অর্থের প্রয়োজন হয় তবে তাদের এগিয়ে আসা উচিত। এটাই তাদের দায়িত্ব। আমরা যখন ধর্মীয় মন্দিরগুলি পরিদর্শন করি তখন আমরা প্রণামি দিই। তাই তাদেরও সরকারকে সহায়তা করা উচিত। আমি চাই সবাই বৃহত্তর পরিসরে দেখুক এবং বর্তমানে ক্রিকেট সম্পর্কে না ভেবে।"

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কপিল বলেন, "আমি বৃহত্তর ছবিটির দিকে তাকিয়ে আছি। আপনার কি মনে হয় যে ক্রিকেটই কেবলমাত্র আমরা যে বিষয়ে কথা বলতে পারি? শিশুরা স্কুল যেতে পারছে না এবং কলেজ বন্ধ। তাদের সম্পর্কে আমি উদ্বিগ্ন, কারণ এটি আমাদের তরুণ প্রজন্ম। তাই, আমি চাই স্কুলগুলি প্রথমে পুনরায় চালু হোক। ক্রিকেট, ফুটবল আস্তে আস্তে হবে।" আরও পড়ুন: Gautam Gambhir Performs Last Rites of Domestic Help: বাড়ির পরিচারিকার শেষকৃত্য করলেন গৌতম গম্ভীর

এর আগে শাহিদ আফ্রিদি বলেছিলেন: "গোটা বিশ্ব করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে এবং এই শত্রুকে পরাস্ত করতে আমাদের অঞ্চলে ঐক্যের দরকার আছে। এ জাতীয় নেতিবাচক মন্তব্য মোটেই উপকারে আসে না। শোয়েব আখতারের পরামর্শে আমি কিছুই ভুল দেখছি না। কপিলের প্রতিক্রিয়া আমাকে বিস্মিত করেছে। আমি তাঁর কাছ থেকে আরও ভালো জবাব আশা করেছিলাম। আমি মনে করি যে এই সঙ্কটের সময়ে এই ধরনের কথা বলা উচিত নয়। খেলাধুলা মানুষকে একত্রিত করে এবং সেতু নির্মাণ করে।"