ICC World Cup 2019: ইনজামামের 'ইউ টার্ন'-এ পাকিস্তানের দলে বড় বদল, চূড়ান্ত স্কোয়াডে এলেন আমির-রিয়াজ-আসিফ
বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে মহম্মদ আমির, ওয়ারহাব রিয়াজ।(Photo Credits: Getty Images)

লাহোর, ২০ মে: বিশ্বকাপ ২০১৯-এর প্রাথমিক স্কোয়াড থেকে একেবারে তিনজনকে বাদ। পাকিস্তান ক্রিকেটে ফের চমক। ক দিন আগেই ঢাকঢোল পিটিয়ে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করেছিল পাকিস্তান। সেই দল থেকে অনেকেই বলেছিলেন, পাক নির্বাচক ইনজামাম উল হক কিছুটা সাহস দেখিয়েই কিছুটা নতুন ধরনের পাকিস্তান দলকে ইংল্যান্ডে বিশ্বকাপে পাঠাচ্ছিলেন। মহম্মদ আমির (Mohammad Amir), ওয়াহাব রিয়াজ (Wahab Riaz), আসিফ আলি (Asif Ali)-র মত তারকাদের বাদ দিয়ে বিশ্বকাপে বাজি ধরা হয়েছিল পেসার জুনেইদ খান (Juniad Khan),অলরাউন্ডার ফাহিম আসরাফ (Fahism Ashraf) এবং ওপেনার আবিদ আলি (Abid Ali)-দের ওপর।

আমির-আসিফদের না রাখায় ইনজিকে কিছুটা সমালোচনা শুনতে হলেও অনেকেই তাঁর সাহসী নির্বাচনের পাশে দাঁড়িয়েছিলেন। কিন্তু ইংল্যান্ডে ০-৪ লজ্জার সিরিজে হারের পরই বদলে গেল সব কিছু। ফাহিম আসরাফ, আবিদ আলি-দের খারাপ ফর্মে পাকিস্তানের চূড়ান্ত বিশ্বকাপ স্কোয়াড বদলে গেল। ছোট্ট মেয়ের মৃত্যুর শোকের মাঝে বিশ্বকাপে খেলার সুযোগ পেলেন আসিফ আলি। দীর্ঘদিন ওয়ানডে না খেলেও বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াডে থাকলেন তারকা পেসার মহম্মদ আমির।

সাধারণত প্রাথমিক স্কোয়াড থেকে চূড়ান্ত স্কোয়াডে বদলানোর পিছনে থাকা চোটের ব্যাপার। কিন্তু পাক দলে পরিবর্তনের পিছনে থাকল ক্রিকেটারদের খারাপ ফর্ম। আমের দীর্ঘদিন ওয়ানডে ক্রিকেট না খেললেও বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গেলেন। সবচেয়ে খারাপ ভাগ্য জুনেইদ খানের। জুনেইদ ২০১১ বিশ্বকাপে স্কোয়াডে থাকলেও একটা ম্যাচও খেলার সুযোগ পাননি। তারপর ২০১৫ বিশ্বকাপের ঠিক আগে চোট পাওয়ায় জুনেইদের বিশ্বকাপ খেলা হয়নি। আর আসন্ন বিশ্বকাপে প্রাথমিক দলে থেকেও চূড়ান্ত স্কোয়াড থেকে বাদ পড়লেন জুনেইদ। শাদাব খানের শরীর ঠিক না থাকলেও তাঁকে ঝুঁকি নিয়ে বিশ্বকাপের দলে রাখা হল। আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ম্যাচ ৩১ মে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

পাকিস্তানের বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড:

সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফকহর জামান, ইমাম উল হক, বাবর আজম, শোয়েব মালিক, মহম্মদ হাফিজ, আসিফ আলি, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হ্যারিস সোহেল, হাসান আলি, শাহিন আফ্রিদি, মহম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, মহম্মদ হাসনাইন।