Lowest Score? ১০ জন ব্যাটসম্যানই বোল্ড আউট শূন্য রানে, দলের স্কোর চার!
দলের দশডজন ব্যাটসম্যানই শূন্য রানে বোল্ড! (Photo Credits: Getty Image)

কোচি, ১৭ মে: ক্রিকেটের স্কোরবোর্ড অনেক সময়ই চমকে দেয়। আর সেই স্কোরবোর্ডে যদি ১১ জন ব্যাটসম্যানের সবাই শূন্য! তাদের মধ্যে যদি আবার দশজনই বোল্ড হয়ে যান! না, না কোনও গল্প কথা নয়। এমনই এক ঘটনা ঘটল দেশের এক মহিলা ক্রিকেটের টুর্নামেন্টে। যেখান এক দলের ১১জন ব্য়াটসম্যানই শূন্য রান করেন। প্রথম দশ ব্য়াটসম্য়ান বোল্ড আউট হয়ে খাতা খুলতে পারেননি। আর দলের একাদশতম ব্যাটসম্যান শূন্য রানে অপরাজিত থাকেন। তবে তারপরেও সেই দল চার রান করে বিপক্ষের বোলারদের সৌজন্যে বাই রান পেয়ে। এক ইনিংসে দলের সব ব্যাটসম্যানই শূন্য রানে আউট এবং প্রত্যেকেই বোল্ড - এই ঘটনা ক্রিকেটের স্কোরবোর্ড কবে দেখা গিয়েছে সেটা এখনও পর্যন্ত কোনও ক্রিকেট গবেষক বা পরিসংখ্যানবিদই জানাতে পারেননি। খুব সম্ভবত এমন ঘটনা এর আগে ঘটেনি।

সেই আজব স্কোরবোর্ড! শূন্য শূন্য শুধু রাশি রাশি। (Photo Credits: File Photo)

এগারোটা শূন্যের এরকম আজব স্কোরবোর্ডে খেলাটা ঘটেছে কোচির মাল্লাপুরম জেলায় অনূর্ধ্ব-১৯ মহিলাদের ক্রিকেট টুর্নামেন্টে। ম্যাচটা ছিল কাসারগোড় বনাম ওয়ানাডে-র মধ্যে। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে কাসারগোড়ের প্রমিলা দলের ব্যাটসম্যানরা চোখে সর্ষে ফুল দেখেন। প্রথম দু ওভারে কাসারগোড়ের দুই ওপেনার কে ভিকশিথা ও এস চৈত্রা কোনও রান করতে না পারলেও ক্রিজে ছিলেন। কিন্তু তারপরই তাসের ঘরের চেয়েও দ্রুত আর আশ্চর্যজনকভাবে ভেঙে পড়ে কাসারগোড়ের ইনিংস। একের পর এক বোল্ড। আর একের পর এক শূন্য়।

১০ জন ব্যাটসম্যানের প্রত্যেকেই শূন্য রানেবোল্ড হয়েছেন। ১১ নম্বর ব্যাটসম্যানটিও শূন্য রানে অপরাজিত থাকেন। কাসারগোড়ের ব্যাটসম্যানরা ব্যাট দিয়ে এক রান না করলেও ওয়ানাড় বোলারদের সৌজন্যে স্কোরবোর্ডে রান ওঠে চার। অতিরিক্ত চারটি রান দেয় ওয়ানাড়। না হলে শূন্য রানে অল আউট হয়ে যেত কাসারগোড়। জয়ের জন্য প্রয়োজনীয় রানটা অবশ্য ওয়ানাড়ের ওপেনাররা এক ওভারেই তুলে ফেলে।