Kapil Dev: টি-২০ বিশ্বকাপে ভারতের বিদায়, আইপিএলকেই দুষলেন কপিল দেব
Kapil Dev। (Photo Credits: IANS)

টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2021) সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। বিশ্বকাপে দলের এমন বাজে পারফরম্যান্সের জন্য আইপিএলকে দুষছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব (Kapil Dev)। ভারতীয় কিংবদন্তি বলেছেন যে খেলোয়াড়রা জাতীয় দলের দায়িত্বের চেয়ে নগদ সমৃদ্ধ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে অগ্রাধিকার দিয়েছিলেন। কপিল বলেন, "খেলোয়াড়রা যখন দেশের হয়ে খেলার চেয়ে আইপিএল খেলতে পছন্দ করেন, তখন আমরা কী বলতে পারি? আমি বিশ্বাস করি যে প্রত্যেক খেলোয়াড়ের তাঁদের দেশের হয়ে খেলায় গর্ববোধ করা উচিত। আমি বিশ্বাস করি যে জাতীয় দল প্রথমে আসা উচিত এবং তারপরে ফ্র্যাঞ্চাইজি বা অন্য কোনও দল।"

টি-২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে হেরে যায় ভারত। এরপর দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায়। পরের দুটি ম্যাচে আফগানিস্তান এবং স্কটল্যান্ডকে হারালেও শেষ রক্ষা হয়নি। গতকাল আফগানিস্তান নিউজিল্যান্ডের কাছে হারতেই বাড়ি ফেরার টিকিট পাকা হয়ে যায় ভারতীয় দলের। আরও পড়ুন: Cricket Australia: ২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল, জানুন ফিঞ্চ-স্মিথদের ইমরান খানের দেশের সফরসূচি

ভারতীয় ক্রিকেট বোর্ডকেও ছাড়েননি কপিল দেব। তিনি বলেন, "আমি বলছি না ফ্র্যাঞ্চাইজিগুলির জন্য ক্রিকেট খেলবেন না। তবে ভবিষ্যতের জন্য তাদের ক্রিকেট সূচি আরও ভাল করে পরিকল্পনা করা এখন বিসিসিআইয়ের দায়িত্ব। এই পরাজয় থেকে আমরা যা শিখতে পারি তা হল যে ভুলগুলি হয়েছে তার পুনরাবৃত্তি না করা। এটাই সবচেয়ে বড় শিক্ষা।"