Ishan Kishan in Training: অবশেষে মিলল দেখা! হার্দিক-ক্রুনালদের সঙ্গে কিরণ মোর অ্যাকাডেমিতে অনুশীলন ইশান কিষাণের
Ishan Kishan (Photo Credit: X)

ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটার ইশান কিষাণ (Ishan Kishan) মানসিক অবসাদের কারণে বিরতি নিয়েছেন এবং বর্তমানে ক্রিকেট থেকে দূরে রয়েছেন। ২০২৩ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর থেকে ইশান দলের হয়ে মাঠে নামেননি। দক্ষিণ আফ্রিকা সফরে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজে মাঝপথেই সফর ত্যাগ করেন তিনি। এরপর আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ও ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট মিস করেন ঈশান। গত মাসে টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড় বলেন যে ঘরোয়া ক্রিকেটে খেলার পর ইশান দলে ফিরতে পারেন, কিন্তু এই সপ্তাহের শুরুতে বিশাখাপত্তনমে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের পরে তিনি এই বক্তব্য থেকে সরে আসেন। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দ্রাবিড় বলেন, 'যখনই সে প্রস্তুত থাকে, আমি বলিনি যে তাকে ঘরোয়া ক্রিকেট খেলতে হবে; আমি বললাম, যখনই সে প্রস্তুত হবে... কিছু ক্রিকেট খেলতে হবে এবং ফিরে আসতে হবে। চয়েস তাঁরই। আমরা তাকে কিছু করতে বাধ্য করছি না। আমরা তার সঙ্গে যোগাযোগ রাখছি।' Shreyas Stunning Direct Hit To Run Out Stokes: শ্রেয়াস আইয়ারের দুর্দান্ত ফিল্ডিং, অবিশ্বাস্য রান আউট বেন স্টোকস; (দেখুন ভিডিও)

ক্রিকবাজ এখন জানিয়েছে যে ইশান কিষাণকে বরোদায় 'ওয়ার্ক আউট এবং অনুশীলন' করতে দেখা গেছে। রিপোর্ট অনুযায়ী, ২৫ বছর বয়সী এই ক্রিকেটার গত কয়েক সপ্তাহ ধরে এই শহরে রয়েছেন। রিলায়েন্স স্টেডিয়ামের সুযোগ-সুবিধা ব্যবহার করে আন্তর্জাতিক সেটআপে ফিরে আসার লক্ষ্য নিয়ে তিনি অনুশীলন করছেন। অনুশীলনে ফিরলেও কবে থেকে প্রতিযোগিতামূলক খেলা শুরু করবেন তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। ইশান বরোদার প্রশিক্ষণ কেন্দ্রে হার্দিক এবং ক্রুণালের সাথে ছিলেন। নভেম্বরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গুজরাট টাইটান্স থেকে হাই প্রোফাইল ট্রান্সফারে মুম্বই ইন্ডিয়ান্সে ফিরে আসায় হার্দিক ঈশানের সাথে পুনরায় একত্রিত হবেন।

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে জামশেদপুরে হরিয়ানার বিরুদ্ধে শুরু হতে চলা রঞ্জি ট্রফির ঝাড়খণ্ডের ম্যাচে অংশ নেবেন না ইশান। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ইশানের টানা অনুপস্থিতি তার বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে এর সম্ভাব্য প্রভাব নিয়ে আলোচনার জন্ম দিয়েছে। বর্তমানে 'সি' গ্রেডে থাকা ইশান বার্ষিক ১ কোটি টাকা রিটেনারশিপ পান। ইশানের অনুপস্থিতিতে এবং কেএল রাহুলকে ইংল্যান্ড টেস্টে উইকেটরক্ষকের দায়িত্ব না দেওয়ায় স্টাম্পের পিছনে কেএস ভরতের ভূমিকা নেওয়া হয়েছে।