Mohammed Shami: তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন ভারতীয় দলের এই ক্রিকেটার, কিন্তু কেন?
মহম্মদ শামি ও হাসিন জাহান। (Photo Credits: Getty Images/Facebook)

ব্যক্তিগত জীবনে সমস্যার জেরে তিনবার আত্মহত্যা করার কথা ভেবেছিলেন ভারতীয় ক্রিকেট দলের পেসার মহম্মদ শামি (Mohammed Shami)। সতীর্থ রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে ইনস্টাগ্রামে লাইভ চ্যাটে শামি নিজেই এই কথা জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, পরিবারের লোকজন সেই সময় তাঁক চোখেচোখে রাখত। তাই তিনি নিজেকে ঠিক রাখতে পেরেছিলেন। আমি আবাসনের ২৪ তলা থেকে ঝাঁপ দিতে পারি, এই আশঙ্কায় ছিল পরিবারের লোকজন।

২০১৮ সালে শামি ও তাঁর পরিবারের লোকজনের বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ আনেন স্ত্রী হাসিন জাহান (Hasin Jahan)। সোশাল মিডিয়ায় একাধিক মহিলার সঙ্গে শামির চ্যাটের স্ক্রিনশটও প্রকাশ করেন হাসিন। তাঁর অভিযোগের ভিত্তিতে শামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। এর মধ্যেই ২০১৮ সালের মার্চে গাড়ি দুর্ঘটনায় আহত হন শামি।ওই বছর বেশিরভাগ সময়টাই জাতীয় দলের বাইরে কাটান তিনি। আরও পড়ুন: ICC Test Rankings: টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান হারাল ভারত, তৃতীয় স্থানে বিরাট কোহলিরা

রোহিত শর্মাকে শামি বলেন, "আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি, কারণ তারা পাশে না থাকলে আমি ক্রিকেট হারিয়ে ফেলতাম। আমি তিনবার আত্মহত্য করার কথা ভেবেছিলাম ওই সময় ব্যক্তিগত সমস্যায় ও স্ট্রেসের কারণে। আমি ২৪ তলায় থাকতাম। পরিবারের লোকজনের আশঙ্কা ছিল, আমি ঝাঁপ দেব। সেই কারণে দু-তিনজন বন্ধু আমার সঙ্গে সবসময় থাকতো। পরিবারই সবচেয়ে বড় শক্তি। বাড়ির সবাই আমাক বলেছিল, সমস্যার কথা না ভেবে খেলায় মন দিতে হবে। আমি অনুশীলন করছিলাম, কিন্তু কিছুতেই মন বসাতে পারছিলাম না। সেই সময় আমার ভাই, কয়েকজন বন্ধু পাশে ছিল। ওরা না থাকলে খারাপ কিছু হতেই পারত। তাই ওদের কথা কোনওদিন ভুলব না।"

রোহিতকে শামি জানিয়েছেন, ‘২০১৫ সালের বিশ্বকাপে আমি চটো পাই। তারপর জাতীয় দলে ফিরতে ১৮ মাস লাগে। এই সময়টাই আমার কেরিয়ারের সবচেয়ে বেদনাদায়ক মুহূর্ত ছিল। রিহ্যাব কতটা কঠিন তুমি জানো। এর সঙ্গে আমার পারিবারিক সমস্যাও ছিল। তার মধ্যেই আইপিএল-এর ১০-১২ দিন আগে আমি দুর্ঘটনার কবলে পড়ি। সেই সময় আমার ব্যক্তিগত সমস্যা নিয়ে সংবাদমাধ্যমে বিস্তর আলোচনা চলছিল। আমি যদি পরিবারের লোকজনের সাহায্য না পেতাম, তাহলে ক্রিকেট ছেড়ে দিতে হত।