India vs South Africa, 1st Test 2019: প্রথমবার টেস্টে ওপেন করতে নেমে সেঞ্চুরি রোহিত শর্মার, বিনা উইকেটে দুশো টপকে গেল ভারতের স্কোর
রোহিত শর্মা-র দারুণ ইনিংস। (Photo Credits: Getty)

বিশাখাপত্তনম, ২ অক্টোবর: সীমিত ওভারের ক্রিকেটের পর এবার টেস্টেও হিট ওপেনার রোহিত শর্মা (Rohit Sharma)। ৬ বছর টেস্ট কেরিয়ারে এই প্রথমবার ওপেনার হিসাবে নেমেই সেঞ্চুরি করলেন রোহিত। যে রোহিতের ২০১৩ সালে টেস্ট কেরিয়ারটাও শুরু হয়েছিল সেঞ্চুরি করে। ইডেনে অভিষেক টেস্টে রোহিত করেছিলেন ১৭৭ রান। আর ওপেনার অভিষেকের টেস্ট অভিষেকও সেঞ্চুরিতেই হল। মিডল অর্ডারে জায়গা না পাওয়ায়, ওপেনার হিসাবে সুযোগ দেওয়া হয় রোহিতকে। যে কথাটা সৌরভ গাঙ্গুলি বারবার বলছিলেন। সেটা করতেই সুযোগটা দু হাতে কাজে লাগালেন 'হিটম্যান'।

টেস্টে রোহিতের এটি চতুর্থ সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে রোহিতকে সুযোগ দেওয়া হয়নি। রোহিতের জায়গা সুযোগ পাওয়া হনুমা বিহারী দারুণ সেঞ্চুরি করে দাগ কাটেন। এদিকে, বারবার সুযোগ পেয়েও ওপেনারের ভূমিকায় ব্যর্থ হন লোকেশ রাহুল। আর তাই সীমিত ওভারের ক্রিকেটে ওপেনারের ভূমিকায় দারুণ সফল রোহিতকে বিশাখাপত্তনমে ওপেনার হিসাবে সুযোগ দেওয়া হয়। রোহিতের মত দারুণ খেলছেন মায়াঙ্ক আগরওয়ালও। ৮০ রানে ব্য়াট করছেন মায়াঙ্ক। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের স্কোর বিনা উইকেটে ২০২ রান। আরও পড়ুন-সব্যসাচী দত্তের বিজেপি যোগদানে তৃণমূলের 'আপদ বিদায়' উদযাপন নিউটাউনে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে বিশাখাপত্তনামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ খেলছেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা (Rohit Sharma) -মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal)। দক্ষিণ আফ্রিকার পেসারদের প্রাথমিক দাপট সামলে বন্দর শহরে দলের নৌকাকে নিশ্চিতে এগিয়ে নিয়ে যাচ্ছেন রোহিত-মায়াঙ্ক।

লাঞ্চের সময় ভারতের স্কোর ছিল বিনা উইকেটে ৯১। লাঞ্চের পর খেলা শুরু হতে মায়াঙ্ক আগরওয়াল হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। অনেক চেষ্টা করেও দক্ষিণ আফ্রিকার বোলাররা উইকেট পাচ্ছেন না।

অন্যদিকে, ওভার বাউন্ডারি হাঁকিয়ে হাফ সেঞ্চুরি করেন মায়াঙ্ক। দেশের মাটিতে আজই প্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামেন মায়াঙ্ক। বিদেশের পর দেশের মাটিতেও অভিষেক টেস্টে হাফ সেঞ্চুরি করে নজির গড়়লেন মায়াঙ্ক। এর আগে এই কৃতিত্বের অধিকারী সৌরভ গাঙ্গুলি, চেতেশ্বর পূজারা, সুরেশ রায়না, অরুণলালের মত ক্রিকেটাররা।

কর্নাটকের এই ওপেনারের এটি চতুর্থ হাফ সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার দুই পেসার ভেরন ফিলান্ডার, কাগিসো রাবাদা কিন্তু মরিয়া চেষ্টা করেছিলেন। পিচ থেকে সেভাবে সহায়তা না পেলেও রাবাদা-রা নতুন বলে উইকেট তুলে নেওয়ার চেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু রোহিত-মায়াঙ্করা দারুণ খেলে দলকে এগিয়ে নিয়ে যান। কেশব মহারাজও প্রথম দিনের পিচ থেকে তেমন সুবিধা না পাওয়ায় সেভাবে কাজে আসেননি এখনও পর্যন্ত।