Jaiswal-Ashwin (Photo Credit: BCCI/ Twitter)

রবিচন্দ্রন অশ্বিন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন-আপের বিপক্ষে ছিলেন দুর্দান্ত, যার ফলে শুক্রবার প্রথম টেস্টে দ্বিতীয় পাঁচ উইকেট নিয়ে ভারতের ইনিংস ও ১৪১ রানের জয় নিশ্চিত হয়। দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ভারত তাদের প্রথম ইনিংস পাঁচ উইকেটে ৪২১ রানে ঘোষণা করার পরে, ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের কাছ থেকে একটি উন্নত ব্যাটিং প্রদর্শন আশা করা হয় তবে তারা কাজটি করতে পারেনি এবং । এশিয়ার বাইরে টেস্ট ম্যাচে ইনিংস ব্যবধানে ভারতের সবচেয়ে বড় জয়।

এক নজরে দেখে নেওয়া যাক এই টেস্টের সেরা কিছু মুহূর্ত

-যশস্বী জয়সওয়ালের অভিষেকে শতক

যশস্বী জয়সওয়াল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনে ডোমিনিকায় দুর্দান্ত শতরান করেন। ভারতের ১৭ তম খেলোয়াড় হিসাবে টেস্ট অভিষেকে শতকের রেকর্ড গড়েছেন তিনি। অপরাজিত ৪০ রানে শুরু করা কালকের দিনে জয়সওয়াল সতর্ক ছিলেন এবং দ্বিতীয় দিনে মধ্যাহ্নভোজ বিরতির পর ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান দ্রুতগতিতে সেঞ্চুরি পূর্ণ করেন। জয়সওয়াল অবশ্য সপ্তম ভারতীয় ব্যাটসম্যান এবং ১৩ বছরের মধ্যে প্রথম ব্যাটসম্যান যিনি দেশের বাইরে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন। কিন্তু দুশো রানের খুব কাছে এসে ১৭১ রানে আলজারি জোসেফের বলে আউট হয়ে যান তিনি।

-রোহিত শর্মার শতক

ডোমিনিকার রোসাউয়ের উইন্ডসর পার্কে ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত প্রথম টেস্টের দ্বিতীয় দিনে রোহিত শর্মা তার দশম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটি ভারতীয় অধিনায়কের তৃতীয় এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে তার প্রথম সেঞ্চুরি। রোহিত এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে ব্যাটিং শুরু করার সময় চারটি টেস্ট সেঞ্চুরি করেছেন। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকা সিরিজের পর ভারতীয় টেস্ট দলের অধিনায়ক নিযুক্ত হওয়ার পর এটি তার দ্বিতীয় সেঞ্চুরি।

সিরাজের দুর্দান্ত ক্যাচ

কিছু দুর্দান্ত ফিল্ডিং এবং ক্যাচিংয়ের ভারতের জয়ে আরও বেশী সহায়তা করে। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ২৮তম ওভারের শেষ বলে জাদেজার বলে বাউন্ডারি পার করার চেষ্টা করেন ব্ল্যাকউড। একাধিক কারণে এটি একটি ঝুঁকিপূর্ণ শট ছিল কারণ আগেই দ্রুত তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। লাঞ্চ বিরতির আগে এটি ছিল শেষ ওভারে ব্ল্যাকউড ব্যাট চালালে সবাই ভাবে বল বাউন্ডারি পার করবে, কিন্তু সিরাজ ঝাঁপিয়ে পড়েন এবং বল ধরে ফেলেন। যা খেলার মোড় ভারতের দিকের ঘুরিয়ে দেয়।

প্রথম বাউন্ডারিতে বিরাটের প্রতিক্রিয়া

বিরাট কোহলি দ্বিতীয় দিন ৯৬ বলে অপরাজিত ৩৬ রান করেন। কোহলি প্রথমে মাঠে শান্ত থাকলেও ইনিংসের ৮১তম বল পর্যন্ত ভারতের এই তারকা ব্যাটসম্যান একটিও বাউন্ডারি মারতে পারেননি। টেস্ট ব্যাটসম্যান হিসেবেও ৩৪ বছর বয়সী বিরাট ক্রিজে শুরু থেকেই সহজভাবে বোলারদের মোকাবেলা করেন। আর তাই কোহলি যখন স্পিনার ওয়ারিকানের বিপক্ষে চার রানের জন্য কভার ড্রাইভ মারেন, তখন ড্রেসিংরুমের দিকে তাকিয়ে দারুণ প্রতিক্রিয়া দেন।

অশ্বিনের ১২ উইকেটের রেকর্ড

এই টেস্টে অশ্বিনের প্রত্যাবর্তন ছিল সেরা! ডব্লিউটিসি ফাইনালে বাদ পড়া থেকে শুরু করে ডোমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ১২ উইকেট নেওয়া। প্রথম ভারতীয় বোলার হিসেবে ওয়েস্ট ইন্ডিজ টেস্টের দুই ইনিংসেই পাঁচ উইকেট শিকার করেন তিনি। দ্বিতীয় দিনে অশ্বিন ৭১ রানে ৭ উইকেট তুলে নেন এবং প্রথম ইনিংসে ৬০ রান দিয়ে ৫ উইকেট নেন। Ashwin Record, IND vs WI: অশ্বিনের ১২ উইকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশাল জয়, স্পিনারের ঝুলিতে এল কোন রেকর্ড?

জাদেজার ৫ উইকেট

স্পিনের জাদুতে কিছু কম ছিলেননা রবীন্দ্র জাদেজাও। তিনি প্রথম ইনিংসে ৭ ওভারে ২৬ রান দিয়ে ৩ উইকেট নেন। এরপর ব্যাটিং করতে নেমে ১টি ছয় এবং ৩টি চার মেরে ৩৭ রান করেন। এরপর ভারত ডিক্লেয়ার করার পর তিনি বোলিংয়েও নিজের দক্ষতা প্রদর্শন করেন। ২১ ওভারে ৩৮ রান নিয়ে ২ উইকেট নিয়ে মোট পাঁচ উইকেট নেন।