IND vs SA 3rd T20I Result: সূর্যের শতক, কুলদীপের স্পিনের জাদুতে অসামান্য জয় ভারতের
Surya & Aiden Sharing T-20 Trophy (Photo Credit: BCCI/ X)

বৃহস্পতিবার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ জিতে নিল ভারত। এই জয়ে টি-টোয়েন্টি সিরিজ ড্র হয়েছে। দুই দলই একটি করে ম্যাচ জিতেছে। প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতকে পাঁচ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার তৃতীয় ম্যাচে ভারত ৭ উইকেটে ২০১ রান তুললেও কুলদীপ যাদবের কেরিয়ারের সেরা ১৭ রানে ৫ উইকেটের সৌজন্যে ১৩.৫ ওভারে মাত্র ৯৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক সূর্যকুমার যাদব ৫৬ বলে ১০০ রান করে ম্যাচের সেরা হন। টি-টোয়েন্টিতে সূর্যের চতুর্থ সেঞ্চুরিতে ছিল আটটি ছক্কা ও সাতটি চার। রোহিত শর্মা ও গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে যৌথভাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি। Latest ICC T20I Ranking: ব্যাটিংয়ে শীর্ষে সূর্য, বোলিংয়ে রাশিদ, সেরা অলরাউন্ডার সাকিব; জানুন সম্পূর্ণ তালিকা

প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। তৃতীয় ওভারে কেশব মহারাজ শুভমন গিল ও তিলক ভার্মার উইকেট নিয়ে ভারতকে ২৯ রানেই বিপাকে ফেললে , ভারত অধিনায়ক সূর্যকুমার যাদবের সঙ্গে লড়াই চালিয়ে যান যশস্বী জয়সওয়াল। তৃতীয় উইকেট জুটিতে ১০ ওভারে ২ উইকেটে ৮৭ রান তোলে ভারত। ১৪তম ওভারের শেষ বলে যশস্বী জয়সওয়ালকে ৬০ রানে আউট করে ১১২ রানের জুটি ভাঙেন তবরেজ শামসি। কিন্তু শেষ ওভার পর্যন্ত সূর্যকুমার যাদবের উপস্থিতি ভারতকে ৭ উইকেটে ২০১ রানে পৌঁছে দেয়। অন্যদিকে, প্রথম ওভারই মেইডান (maiden) করে অসাধারণ শুরু করেন মহম্মদ সিরাজ। দক্ষিণ আফ্রিকার ওপেনাররা অন্য প্রান্তে মুকেশ কুমারকে টার্গেট করতে চাইলে উইকেট হারায়।

এরপর অধিনায়ক এডেন মার্করাম বাউন্ডারি হাঁকিয়ে দলকে আশ্বাস দিলেও সিরাজ চতুর্থ ওভারে রিজা হেনড্রিক্সকে ফেরান। এরপর রান তাড়া করতে গিয়ে দক্ষিণ আফ্রিকাকে কখনও স্বচ্ছন্দ মনে হয়নি। পাওয়ার প্লে-র শেষ ওভারে বিপজ্জনক হেনরিক ক্লাসেনকে আউট করে দক্ষিণ আফ্রিকার স্কোর ৩ উইকেটে ৪২ রান করেন অর্শদীপ সিং। ১৪তম ওভারের শুরুতেই দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারের উইকেট তুলে নেন কুলদীপ যাদব। এরপর টি-২০ ক্রিকেটে ৫ উইকেট নেন।