IND vs BAN Day-Night Test 2019: ভারতীয় বোলারদের দাপটে গোলাপি টেস্টের প্রথম ইনিংসে ১০৬ রানে শেষ বাংলাদেশ
(Photo Credits: Twitter)

কলকাতা, ২২ নভেম্বর: IND vs BAN Day-Night Test 2019- ইডেনে (Eden Gardence) গোলাপি বলে প্রথম দিন-রাতের টেস্টে শুরুটা ভালো হল না বাংলাদেশের (Bangladesh)। ভারতীয় পেসারদের দাপটে ৬ উইকেট খুইয়ে চাপে তারা। গোলাপি বলে ইডেনে প্রথম উইকেট পেলেন ইশান্ত শর্মা। বাংলাদেশের রান তখন ৫০-ও পেরোয়নি। তাঁর বলে এলবিডব্লিউ হয়েছিলেন ইমরুল কায়েস। ম্যাচের এগারোতম ওভারে উমেশ যাদব ফেরান বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক ও মহম্মদ মিঠুনকে। ১৭ রানে পড়ে যায় তিন উইকেট। চতুর্থ উইকেট পড়ে ২৬ রানে। এবং ড্রিঙ্কসের পরই পড়ল পঞ্চম উইকেট। স্কোরবোর্ডে তখন ৩৮। লাঞ্চের আগে পড়ে আরও একটি উইকেট। লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের স্কোর ৬ উইকেট হারিয়ে ৭৩।

বাংলাদেশের দ্বিতীয় উইকেটের নেপথ্যে বোলার উমেশ যাদবের চেয়েও অবশ্য কৃতিত্ব বেশি দ্বিতীয় স্লিপে থাকা রোহিত শর্মার। মোমিনুলের খোঁচা ডানদিকে ঝাঁপিয়ে এক হাতে অবিশ্বাস্য দক্ষতায় ধরলেন মুম্বইকর। কোনও রান না করেই ফিরলেন বাংলাদেশ অধিনায়ক। এর দুই বল পরেই উমেশের বল ব্যাটের কাণায় লাগিয়ে বোল্ড হলেন মিঠুন। তিনিও খাতা খুলতে পারেননি। এর পর পাঁচ নম্বরে নেমে মুশফিকুর রহিমও ব্যাটে লাগিয়ে বোল্ড হলেন। এক্ষেত্রে বোলার ছিলেন মহম্মদ শামি। মোমিনুল, মিঠুন ও মুশফিকুর— প্রত্যেকেই আউট হলেন শূন্য রানে। বাংলাদেশের হয়ে কিছুটা লড়ছিলেন ওপেনার শাদমান। কিন্তু উমেশের বলে উইকেটকিপার ঋদ্ধিমান সাহাকে ক্যাচ দিলেন তিনি। ফিরলেন ২৯ রানে । হলেন উমেশের তৃতীয় শিকার। আরও পড়ুন: India vs Bangladesh Day-Night Test Match 2019: ইডেনে গোলাপি টেস্ট কোথায় কোথায় দেখা যাবে, জেনে নিন ক্লিক করে

ইডেনে গোলাপি বলে দিন-রাতের টেস্টে টস জিতেছিলেন বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। খেলা শুরুর আগে দুই দলের ক্রিকেটারদের সঙ্গে মিলিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দু’জনে ঘণ্টা বাজিয়ে সূচনাও করেন খেলার। সেখানে তখন ছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

ইন্দোরে প্রথম টেস্টে ইনিংস ও ১৩০ রানে জিতে দুই টেস্টের সিরিজে এগিয়ে রয়েছে ভারত। বিরাট কোহালির দলের সামনে ইডেনে সিরিজ ২-০ করার হাতছানি। একই সঙ্গে এই টেস্ট জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের নিরিখে অনেক এগিয়ে যাবে টিম ইন্ডিয়া। এই টেস্টে ভারতের প্রথম এগারো অপরিবর্তিত রয়েছে। বাংলাদেশ দলে অবশ্য দুটো পরিবর্তন হয়েছে। বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও অফস্পিনার মেহেদি হাসান বাদ পড়েছেন। দলে এসেছেন পেসার আল-আমিন ও অফস্পিনার নাইম হাসান।