BAN Test Squad (Photo Credit: @DSBcricket/ X)

পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ। এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে জিতল বাংলাদেশ। তাও আবার দশ উইকেটে, পাকিস্তানের মাটিতে। এই প্রথম বাংলাদেশ টেস্টে ১০ উইকেটে জিতল। এই প্রথম দেশের মাটিতে ১০ উইকেটে টেস্টে হার পাকিস্তান। রাওয়ালিপিন্ডি টেস্টে জয়ের সুবাদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় প্রথম ছয়ে ঢুকে পড়ল বাংলাদেশ (৪০ শতাংশ, ২৪ পয়েন্ট)। সেখানে পাকিস্তান (৩০.৫৬%) ৯ দেশের তালিকায় আটে নেমে গেল। পাকিস্তানের পিছনে শুধু ওয়েস্ট ইন্ডিজ (১৮.৫২ শতাংশ)। আর পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার আগে আছে বাংলাদেশ। পয়েন্ট তালিকায় প্রথম তিনটি স্থানে আছে ভারত (৬৮.৫২%), অস্ট্রেলিয়া (৬২.৫০%) ও নিউ জিল্যান্ড (৫০%)। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড (৪১.০৭%) ও শ্রীলঙ্কা (৪০%)।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে ১০ উইকেটে জিতে ১-০ এগিয়ে গেল বাংলাদেশ। এবার ৩০ অগাস্ট, শুক্রবার থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। আরও পড়ুন-পাকিস্তানে টেস্ট জয় ছাত্র আন্দোলনে নিহতদের প্রতি উৎসর্গ করলেন অধিনায়ক নাজমুল, ম্যাচ সেরার প্রাইজমানি বন্যা ত্রানে দিচ্ছেন মুশফিকুর

দেখুন আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা

দেশে চলছে চরম সঙ্কট। দেশের চরম রাজনৈতিক অস্থিরতার ঢেউ ক্রিকেটারদের গায়েও লাগছে। এরই মধ্যে এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট জিতে ইতিহাস গড়ল বাংলাদেশ। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি টেস্টে নাজমুল হোসেন শান্তো-র নেতৃত্বে খেলা বাংলাদেশ জিতল ১০ উইকেটে। একটা সময় মনে হচ্ছিল, এই টেস্টে নিশ্চিতভাবেই ড্র হবে। কিন্তু শেষদিনে সাকিব-মিরাজদের দুরন্ত বোলিংয়ে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস নাটকীয় কায়দায় ধস নামায় স্মরণীয় জয় পেল বাংলাদেশ। দু ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে ১-০ এগিয়ে গেল নাজমুল হোসেন শান্তো-র দল।